ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পকে অভিশংসনের নথি সিনেটে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ২২:৩৭

ট্রাম্পকে অভিশংসনের নথি সিনেটে

ট্রাম্পকে অভিশংসনের নথি সিনেটে পাঠিয়েছে কংগ্রেস এমন তথ্য পাওয়া গেছে মধ্যপ্রচ্য ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে। হাউজ ম্যানেজারের দায়িত্ব পালন করবেন ৬জন। ২টি অনুচ্ছেদে সন্নিবেশিত এই নথিগুলো মার্কিণ প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত করতে ব্যবহার করা হবে।

এর আগে ৭জন হাউজ ম্যানেজারের নাম ঘোষণা করেন স্পিকার ন্যান্সি পেলোসি। এই ৭ জন ট্রাম্পের বিরুদ্ধে কৌশলীর ভূমিকা পালন করবেন। হাউজ ম্যানেজাররা হলেন; অ্যাডাম স্কিফ, জেরাল্ড নাদলার, জোয় লোফগ্রান, হাকিম জেফরিস, ভাল ডেমিংস, জেসন ক্রো এবং সিলভিয়া গার্সিয়া।

হাউজ ডেমোক্রেট ককাসের চেয়ার জেফরিস বলেন, ‘আমাদের প্রধার গুরুত্ব থাকবে অবাককরা ও দুর্নীতিপ্রবণ ক্ষমতার অপব্যবহারের উপর আলোকপাত করা। ট্রাম্প যেটি করেছেন।’ এই বিষয়ে আগামী কয়েকদিন সিনেটে আনুষ্ঠানিকতা চলবে। ২১ জানুয়ারি সিনেটে এই সংক্রান্ত ট্রায়াল বা বিচার শুরুর আশা করছেন সংশ্লিষ্টরা।

গত ১৮ ডিসেম্বর ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস ট্রাম্পকে অভিশংসিত করে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে। যদিও তিনি বিষয়টিকে অনাকাঙ্খিত ডাইনি শিকার বলে অভিহিত করেছেন। এদিকে স্পিকার ন্যঅন্সি পেলোসি আগেভাগেই নথি পাঠিয়ে দিয়েছেন। এর মাধ্যমে তিনি রিপাবলিকান সিনেটরদের চাপে রাখতে চান। কারণ সিনেটে তারাই সংখ্যাগুরু।

এদিকে সিনেটে রিপাবলিকান হুইপ জন থুনে বলেন, ‘এটি ইতিহাসের সবচেয়ে তাড়াহুড়ো করা, সবচেয়ে পক্ষপাতদুষ্ট সবচেয়ে দলীয় অভিশংসন প্রক্রিয়া।’

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত