ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২০, ১১:৪১

প্রিন্ট

রহস্যময় ভাইরাসে আরও একজনের মৃত্যু

রহস্যময় ভাইরাসে আরও একজনের মৃত্যু
অনলাইন ডেস্ক

চীনের রহস্যময় ভাইরাসে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত কয়েকদিনে এই ভাইরাসে মোট চারজন প্রাণ হারালো। মঙ্গলবার চীনা কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স।

চতুর্থ মৃত্যুর ঘটনাটি ঘটেছে চীনের হুবেই প্রদেশের উহান শহরে। প্রদেশের স্বাস্থ্য কমিশন মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, এই নতুন ভাইরাসে আক্রান্ত হয়ে গত রোববার চতুর্থতম ব্যক্তিটি মারা গেছেন। ৮৯ বছর বয়সী ওই বৃদ্ধ ওই ভাইরাসে আক্রান্ত হয়ে গত ১৩ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পাঁচদিন হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত রোববার তিনি মারা যান।

এদিকে চীন এই রহস্যময় ভাইরাসের বিস্তার ও মৃত্যু নিয়ে বুধবার জরুরি বৈঠকে মিলিত হচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) কর্মকর্তারা। ওই বৈঠকে বিশ্বব্যাপী এই ভাইরাসের বিস্তার রোধের বিষয় নিয়ে আলোচনা হবে বলে রয়টার্স জানিয়েছে।

চীনে গত ডিসেম্বর থেকে ছড়িয়ে পড়েছে এই নতুন ভাইরাস। এই ভাইরাস সংক্রমণে ইতিমধ্যে চারজন মারা গেছে। আক্রান্ত হয়েছে আরও অন্তত ২০০ জন। যদিও কিছু স্বাস্থ্য বিশ্লেষকের ধারণা যে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় দু হাজারের কাছাকাছি।

ভাইরাসটিকে এক ধরনের করোনাভাইরাস হিসেবে চিহ্নিত করা হয়েছে। এটি একটি কমন ভাইরাস যা নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটায়।

নতুন চিহ্নিত ভাইরাসটির প্রথম সন্ধান পাওয়া যায় চীনের মধ্যাঞ্চলীয় শহর উহানে। ধারণা করা হচ্ছে, এ ভাইরাসের সঙ্গে ২০০২-০৩ সালে চীন ও হংকংয়ে ছড়িয়ে পড়া সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসের সংযোগ থাকতে পারে। ওই সময় সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় ৬৫০ জন মানুষের মৃত্যু হয়েছিল।

কেবল চীন নয়, প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডে নতুন ভাইরাসের সংক্রমণ হয়েছে বলে জানা গেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত