ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্পের অভিশংসন নিয়ে বিদ্রোহের সুর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২০, ০৫:৪৩

ট্রাম্পের অভিশংসন নিয়ে বিদ্রোহের সুর

দলীয় সিদ্ধান্তে রিপাবলিকানা সদস্যরা ট্রাম্পের অভিশংসনের বিরুদ্ধে ছিলেন। তবে একজন সরাসরি ট্রাম্পের বিরুদ্ধে গিয়েছেন। বিচারপ্রক্রিয়ার প্রথম দিনে অভিশংসন নীতিমালার উপর ১১টি সংশোধন প্রস্তাব এনেছিলেন ডেমোক্রেট সিনেটররা। সিএনএন’র প্রতিবেদনে এ খবর পাওয়া গেছে।

রিপাবলিকান সিনেটর সুসান কলিন্স নিজ দলের সিদ্ধান্তের পক্ষে গিয়েছেন। এই বিষয়ে তাকে প্রশ্ন করা হলেও তিনি তা এড়িয়ে যান। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, চুড়ান্ত ভোটে তিনি ট্রাম্পের বিপক্ষে যেতে পারেন।

সুসান একা নন, প্রভাবশালী সিনেটর মিট রমনিও ট্রাম্পের বিপক্ষে যেতে পারেন। সংশ্লিষ্ট এক পর্যবেক্ষক বলেছেন, রমনি গোপনে অন্য সিনেটরদের সঙ্গেও যোগাযোগ করছেন। তারা মনে করছেন এতে রমনির মনোনয়ন পাবার পথ খুলে যেতে পারে।

এর আগে দীর্ঘ ১৩ ঘণ্টা বিতর্কের পর সিনেট সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেলের আনা নীতিমালা প্রস্তাব ৫৩-৪৭ ভোটে পাস হয়। শুরুতেই ডেমোক্রেটরা এই নীতিমালা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন। অবশ্য আগেই স্পষ্ট ছিলো, রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ হাউজে এই প্রস্তাব পাস হবেই।

প্রস্তাব উত্থাপনের পর সিনেট সংখ্যালঘু দলের নেতা চাক শুমার ১১টি সংশোধনী প্রস্তাব আনেন। যার কোনওটিই গৃহীত হয়নি। ডেমোক্রেটরা চেয়েছিলো, নতুন করে যুক্তরাষ্ট্রের সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন আর হোয়াইট হাউজের চিফ অব স্টাফ মিক মুলভেনির মতো সাক্ষীদের উপস্থাপন করতে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত