ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ইউরোপে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩৪  
আপডেট :
 ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫৩

ইউরোপে প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু
প্রতীকী ছবি

চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়া ভয়াবহ করোনাভাইরাসে ফ্রান্সেও একজন মারা গেছেন। এশিয়ার বাইরে ইউরোপের কোনও দেশে এটিই প্রথম করোনায় মৃত্যুর ঘটনা। তবে বৃদ্ধ কোনও ইউরোপীয় নাগরিক নন। তিনি ৮০ বছর বয়সী একজন চীনা পর্যটক।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী আগনেস বুজিন বলেন, চীনের হুবেই প্রদেশের বাসিন্দা ৮০ বছর বয়সী ওই ব্যক্তি ১৬ জানুয়ারি ফ্রান্সে আসেন। ২৫ জানুয়ারি তাকে প্যারিসের হাসপাতালে কোয়ারেন্টিন করে রাখা হয়।

প্রসঙ্গত, এর আগে চীনের বাইরে মাত্র তিনজনের মৃত্যু হয়েছে যেখানে চীনে অন্তত ১৫০০ জন করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।

চীনের বাইরে যে তিনজন মারা গেছেন তারা হংকং, ফিলিপাইন ও জাপানের নাগরিক ছিলেন। কিন্তু এবারই প্রথম ইউরোপে কারো মৃত্যু হলো।

গত ডিসেম্বরে চীনে এই ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকে দেশটিতে এখন পর্যন্ত দেড় হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। চীনের হুবেই প্রদেশের উহানের একটি সামুদ্রিক খাবারের বাজার থেকে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয় বলে জানা গেছে।

সর্বশেষ শুক্রবার চীনে নতুন করে আরো ২ হাজার ৬৪১ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এর ফলে দেশটিতে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৬৬ হাজার ৪৯২ জনে পৌঁছেছে।

এর আগে ফ্রান্স মোট ১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে। তাদের মধ্যে ৬ জন এখনও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভাইরাসের নামকরণ করেছে কোভিড-১৯।

ফরাসী স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, নিহত ওই চীনা পর্যটকের মেয়েও করোনায় সংক্রমিত হয়েছেন। তবে তিনি সুস্থ হয়ে উঠবেন বলে প্রত্যাশা করছেন মন্ত্রী আগনেস।

চীনের মূল ভূখণ্ডের বাইরে বিশ্বের অন্তত ২৪টি দেশে এখন পর্যন্ত ৫০০ জনের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত