ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯:০৭

প্রিন্ট

ইরানে ভোটগ্রহণ সম্পন্ন, চলছে গণনা

ইরানে ভোটগ্রহণ সম্পন্ন, চলছে গণনা

Evaly

অনলাইন ডেস্ক

ইরানের একাদশ পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুক্রবার তেহরান সময় রাত ১২টায় শেষ হয়েছে। এর পরপরই শুরু হয়েছে ভোট গণনার কাজ।

স্থানীয় সময় শুক্রবার সকাল আটটায় ভোট শুরু হয়। ভোটগ্রহণ শেষ হওয়ার কথা ছিল সন্ধ্যা ৬টায়। পরে কয়েক দফা ভোটের সময় বাড়ানো হয়। ফলে ভোট শেষ হয় স্থানীয় সময় রাত ১২টায়।

সরকারি সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি বেড়ে যাওয়ায় কয়েক দফা সময় বাড়ানো হয়। প্রথমে দুই দফায় দুই ঘণ্টা করে এবং পরে দুই দফায় এক ঘণ্টা করে ভোটগ্রহণের সময় বাড়ানো হয়।

পার্লামেন্টের ২৯০টি আসনের জন্য ৭ হাজার ১৪৮ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিয়েছেন। নির্বাচনে মোট বৈধ ভোটারের সংখ্যা ৫ কোটি ৮০ লাখ। এসব ভোটারের ভোট দেয়ার জন্য সারাদেশে মোট ৫৫ হাজার নির্বাচনী কেন্দ্র খোলা হয়েছিল।

বিজয়ী প্রার্থীদের প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে এবং তারা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।

প্রতি চার বছর পরপর ইরানে পার্লামেন্টে নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যেকোনো নাগরিকের বয়স ১৮ বছর পূর্ণ হলেই তিনি ভোটার হিসেবে গণ্য হন।

ইরানে শুক্রবার পার্লামেন্ট নির্বাচনের পাশাপাশি বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেও ভোটগ্রহণ হয়েছে।এই ভোটের মাধ্যমে বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত হবেন। পার্লামেন্ট নির্বাচন সারাদেশে হলেও বিশেষজ্ঞ পরিষদের ভোট হয়েছে শুধুমাত্র তেহরান,কোম,উত্তর খোরাসান,খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত