ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘রণক্ষেত্র’ ভারতের আলিগড়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:৫৪

‘রণক্ষেত্র’ ভারতের আলিগড়
ছবি: সংগৃহীত

তাঁবু খাটানোর অনুমতি না দেয়াকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিয়েছে ভারতের আলিগড়। এ ঘটনায় পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়েছে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধীরা। পুড়িয়ে দেয়া হয়েছে কয়েকটি দোকান।

রোববার বিকেল ৫টার দিকে আলিগড়ের উপরকোট কোতোয়ালি এলাকার এ ঘটনায় কয়েকজন পুলিশ আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত সদস্য নামিয়ে কাঁদানে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

ঘটনাটা যেখানে ঘটেছে তার থেকে কিছু দূরেই আলিগড়ের দিল্লি গেট এলাকা। যেখানে গত ২৪ দিন ধরে সিএএ নিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভ চলছে। গত শনিবার সেখানে তাঁবু খাটানোর জন্য মহিলারা পুলিশের অনুমতি চেয়ে কোতোয়ালি থানায় গিয়েছিলেন। কিন্তু পুলিশ তাদের অনুমতি দেয়নি।

তারপর থানার সামনেই অনশনে বসে মহিলারা। পুলিশ বারবার চেষ্টা করেও তাদের সেখান থেকে তুলতে পারেনি। রোববার জোড় করে তাদের সেখান থেকে সরানো হয়। তারপরই পুলিশকে লক্ষ্য করে এই হামলা।

আলিগড়ের জেলাশাসক চন্দ্রভূষণ সিংহ সংবাদমাধ্যমকে জানান, ‘বিকাল ৫টা নাগাদ এই ঘটনা শুরু হয়েছিল। প্রথম সিএএ বিরোধীদের মধ্যে থেকে কেউ একজন পুলিশের গাড়ি লক্ষ্য করে পাথর ছোড়েন। তারপরই বিক্ষোভকারীদের মধ্যে থেকে একের পর এক পাথর ছোড়া শুরু হয় আমাদের দিকে... তাদের ছত্রভঙ্গ করার জন্যই বাধ্য হয়ে কাঁদানে গ্যাসের সেল ছোড়া হয়। পরিস্থিতি এই মুহূর্তে নিয়ন্ত্রণে।’

এ ঘটনার পিছনে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উস্কানি রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে র‌্যাফ নামানো হয়েছে এলাকায়। শান্তি বজায় রাখতে বিষয়টি নিয়ে জামা মসজিদের ইমাম এবং মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে বৈঠক করার পরিকল্পনাও করেছে পুলিশ।

এ দিন দিল্লির জাফরাবাদ এলাকাও রণক্ষেত্রের চেহারা নেয়। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী ও সমর্থনকারীদের সংঘর্ষ বাধে। রাস্তায় দু’পক্ষ মুখোমুখি হয়ে পড়ার পর একে অন্যের দিকে ইট-পাটকেল ছুড়তে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি আয়ত্তে আনার চেষ্টা করে পুলিশ।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত