ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-মেলেনিয়াকে মোদির উষ্ণ অভ্যর্থনা

ট্রাম্প-মেলেনিয়াকে মোদির উষ্ণ অভ্যর্থনা

ভারত সফর শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প ও তার সফরসঙ্গীদের বহনকারী ‘এয়ারফোর্স ওয়ান’বিমানটি বারতীয় সময় সকাল ১১.৪০ মিনিটে গুজরাটের আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে।

শনিবার সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দরের মাটি স্পর্শ করে মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী এয়ারফোর্স ওয়ান বিমানটি। এসময় কালো সুট পরিহিত ট্রাম্পের পাশে দুধসাদা জাম্পসুটে ফার্স্ট লেডি মেলানিয়াকে দারুণ লাগছিল। বিমানবন্দরে ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্পকে অভ্যর্থনা জানান স্বয়ং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ট্রাম্পকে স্বাগত জানাতে সোমবার সকালেই আহমেদাবাদ পৌঁছেছিলেন মোদি। বিমান থেকে নামার পর ট্রাম্পকে আলিঙ্গন করেন মোদি। আর মেলানিয়ার সঙ্গে করমর্দন। মার্কিন প্রেসিডেন্ট পৌঁছানোর পরপরই বিমানবন্দরে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শঙ্খনাদ, মঞ্জিরার তালে হুডা নাচ।

বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম ভ্রমণের পর মোতেরা স্টেডিয়ামের দিকে যাত্রা শুরু করেছেন ট্রাম্প দম্পতি। নিজের লিমুজিন ‘দ্য বিস্ট’য়ে করেই যাত্রা শুরু করেছেন ট্রাম্প দম্পতি। পিছনে নিজের গাড়িতে মোদি। দু’পাশে ব্যারিকেড করা রাস্তার মাঝখান দিয়ে ধীরগতিতে এগোচ্ছে গাড়ি। সঙ্গে বিশাল কনভয়।সেখানে অনুষ্ঠিত হবে বহুল প্রতীক্ষিত নমস্তে ট্রাম্প। তারপর আগ্রায় তাজমহল দর্শন দিয়ে শেষ হবে তার আজকের কর্মসূচি। দিল্লির চাণক্যপুরীর পাঁচতারা হোটেল আইটিসি মৌর্যর প্রেসিডেন্সিয়াল সুটে থাকবেন ট্রাম্প এবং স্ত্রী মেলানিয়া।

ভারতে সফর শুরু করার আগেই একের পর এক টুইট করছেন ডোনাল্ড ট্রাম্প। তার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন। সেখানে তিনি লেখেন, ‘আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছুক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে)’

সোমবার সকালেই আমদাবাদে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তিনি মুখিয়ে রয়েছেন বলে স্থানীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার জানিয়েছে। সোমবার সকালেই ট্রাম্পের উদ্দেশে টুইট করেন মোদি, ‘অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত।’ তারপরই হিন্দিতে টুইট করে সকলকে চমকে দেন ট্রাম্প।

দু দিনের এই সফরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রয়েছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জ্যারেড কুশনার।

তার এই সফরকে স্মরণীয় করে রাখতে চেষ্টার কোনও কমতি রাখেনি ভারত। সর্দার বল্লভভাই প্যাটেল বিমানবন্দর থেকে আহমেদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবং ‘রোড শো’-এর ব্যবস্থা।

নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আমদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে আসছেন ট্রাম্প। এ দিন সকালেই নরেন্দ্র মোদি মার্কিন প্রেসিডেন্টে উদ্দেশে টুইট করে বলেন, ‘ভারত আপনার আসার অপেক্ষায় মুখিয়ে। আপনার এই সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ককে আরও মজবুত করবে। আমদাবাদে খুব শীঘ্রই আপনার সঙ্গে দেখা হচ্ছে।’

অন্য দিকে, আমেরিকা ছাড়ার আগে রোববার রাতেই ট্রাম্প টুইট করে এই সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘লাখ লাখ মানুষের জমায়েত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। ও আমার বন্ধু। মোদি জানিয়েছেন, এটি হবে সে দেশের মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান।’

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত