ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ইতালি থেকে করোনাভাইরাস ছড়াচ্ছে সমগ্র ইউরোপে

ইতালি থেকে করোনাভাইরাস ছড়াচ্ছে সমগ্র ইউরোপে

ইউরোপের মধ্যে ইতালিতেই নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব সবচেয়ে মারাত্মক রূপ নিয়েছে, দেশটিতে তিন শতাধিক লোক কভিড-১৯ নাম পাওয়া এই ভাইরাসজনিত রোগে আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে।

বেশ কয়েকটি ইউরোপীয় দেশ প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্তের কথা ঘোষণা করেছে, সবগুলো ক্ষেত্রেই শনাক্তদের সঙ্গে প্রাদুর্ভাব বাড়তে থাকা ইতালির সংযোগ আছে।

বিবিসি জানায়, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া ও সুইজারল্যান্ড ইতালি ফেরত ব্যক্তিদের মধ্যে সংক্রমণ শনাক্ত করার কথা জানিয়েছে, আফ্রিকার দেশ আলজেরিয়াও একই কথা জানিয়েছে।

এর পাশাপাশি লাতিন আমেরিকায় নতুন করোনাভাইরাস শনাক্তের পরীক্ষায় প্রথমবারের মতো পজিটিভ একজনকে পাওয়া গেছে, ব্রাজিলের ওই নাগরিক মাত্রই ইতালি থেকে ফিরেছেন।

অস্ট্রিয়ার টিরোল প্রদেশের প্রধান শহর ইনসব্রুকে বসবাসকারী তরুণ এক ইতালীয় দম্পতি ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। ওই যুগলের একজন স্থানীয় একটি হোটেলে কাজ করতেন, হোটেলটি বন্ধ রাখা হয়েছে।

সুইজারল্যান্ড জানিয়েছে, ইতালীর সীমান্তবর্তী টিচিনোতে বসবাসকারী সত্তরোর্ধ এক ব্যক্তির শরীরে সংক্রমণ ধরা পড়ার পর তাকে পৃথক অবস্থায় বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। ১৫ ফেব্রুয়ারি ইতালির মিলান শহরে তিনি ভাইরাসটিতে আক্রান্ত হন বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

ইতালি থেকে দেশে ফেরার পর ক্রোয়েশিয়ার এক ব্যক্তির শরীরেও সংক্রমণ ধরা পড়েছে। বলকান অঞ্চলে করোনাভাইরাস আক্রান্ত প্রথম ব্যক্তি তিনি।

স্পেনের ক্যানারি দ্বীপের তেনেরিফে একটি হোটেলে ওঠা এক ইতালীয় চিকিৎসক ও তার স্ত্রীর প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর হোটেলটি বন্ধ করে দেওয়া হয়েছে।

হোটেলের ভেতরে কোয়ারেন্টিনে রাখা হয়েছে অতিথি হিসাবে আসা হাজারেরও বেশি পর্যটককে। স্পেন কর্তৃপক্ষ তাদের ভাইরাস পরীক্ষা করে দেখছে।

মূলভূখণ্ডে প্রথম রোগী শনাক্ত করার কথা জানিয়েছে স্পেন। বার্সেলোনার ওই নারী সম্প্রতি উত্তর ইতালিতে ছিলেন।

ফ্রান্স ও জার্মানিও করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির কথা জানিয়েছে। এদের মধ্যে উত্তর ইতালি থেকে ফেরা কয়েকজনও রয়েছে।

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যম মঙ্গলবার জানিয়েছে, সম্প্রতি উত্তর ইতালি থেকে ফেরা ৬১ বছর বয়সী এক ব্যক্তির প্রাথমিক পরীক্ষায় নতুন করোনভাইরাস শনাক্ত হয়েছে। সাও পাওলোর এই ব্যক্তির সংক্রমণ নিশ্চিত হতে তাকে ফের পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত করা হবে বলে জানিয়েছে তারা।

  • সর্বশেষ
  • পঠিত