ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:১৫

প্রিন্ট

এবার করোনাভাইরাসে আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট

এবার করোনাভাইরাসে আক্রান্ত ইরানের ভাইস প্রেসিডেন্ট
ইরানের ভাইস প্রেসিডেন্ট মাসুমে এবতেখার। ছবি: এএফপি

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের নারী ও পরিবার বিষয়ক ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে বৃহস্পতিবার জানিয়েছে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম।

দেশটির রাষ্ট্রপতি কার্যালয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা ফারিবা এবতেহাজের বরাতে আল-জাজিরার খবরে বলা হয়েছে, ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন এবং বর্তমানে চিকিৎসার জন্য তিনি নিজ বাড়িতে অবস্থান করছেন।

বর্তমানে তিনি ইরানের নারী ও পরিবার কল্যাণবিষয়ক ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট বলছে, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত ইরানের সর্বোচ্চসংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাসৌমেহ এবতেকার ২৫৪ করোনাক্রান্তের একজন। গত কয়েক দিনে করোনাক্রান্ত হয়ে দেশটিতে অন্তত ২৬ জনের প্রাণহানি ঘটেছে।

১৯৭৯ সালে তেহরানে নিযুক্ত মার্কিন দূতাবাসের নিয়ন্ত্রণ নেয়ার পর ৪৪৪ দিনের কূটনৈতিক সংকট তৈরি হয়েছিল। সেই সময় দেশটির মুখপাত্র হিসেবে আবির্ভূত হন ইরানের মাসৌমেহ এবতেকার।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বৃহস্পতিবার থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ১০৬ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। চীনের বাইরে এখন পর্যন্ত এ ভাইরাসে সর্বোচ্চ প্রাণহানির ঘটনাও ঘটেছে ইরানে।

বিশ্বজুড়ে করোনাভাইরাসে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নতুন করে মারা গেছে ৪৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে সর্বমোট মৃতের সংখ্যা ২৮৫৮ জন, যাদের মধ্যে ৭০ জন ছাড়া বাকি সবাই চীনের নাগরিক।

চীনা ন্যাশনাল হেলথ কমিশন সূত্রে আলজাজিরা জানায়, দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩২৭ জন। এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৮২৪ জন। চীনে নিহত ও আক্রান্তদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। প্রদেশটির রাজধানী উহান থেকেই ভাইরাসটির উৎপত্তি।

এদিকে চীনের বাইরে ৫০টিরও বেশি করোনাভাইরাসটি ছড়িয়ে পড়েছে। আক্রান্তের সংখ্যা ৮৩ হাজার ৩৭৩ জন।

চীনের বাইরে সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে ইরানে। সেখানে মারা গেছে ২৫ জন। সংক্রমণের দিক দিয়ে আতঙ্কে আছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে এখন পর্যন্ত ২০২২ জন। এ ছাড়া ইতালিতে মারা গেছে ১৭ জন, আক্রান্ত ৬৫৫। দেশটিতে অন্তত ১২টি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে।

ইরানের সঙ্গে যাত্রীবাহী বিমান চলাচল সীমিত করেছে নিউজিল্যান্ড। এর আগে দেশটির সঙ্গে মধ্যপ্রাচ্যের একাধিক দেশ বিমান চলাচল ও সীমান্ত বন্ধ করে দেয়। তবে মানবিক বিবেচনায় জীবন রক্ষাকারী জরুরি পণ্যের ওপর নিষেধাজ্ঞা শিথিল করেছে।

দক্ষিণ সাহারার আফ্রিকা অঞ্চলের দেশ নাইজেরিয়া শুক্রবার প্রথম আক্রান্তের ঘটনা নিশ্চিত করেছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত