ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হিন্দু নারীর বিয়ে দিল দিল্লির দাঙ্গায় ক্ষতিগ্রস্ত মুসলিমরা

হিন্দু নারীর বিয়ে দিল দিল্লির দাঙ্গায় ক্ষতিগ্রস্ত মুসলিমরা
স্বামীর সঙ্গে সদ্য বিবাহিত সাভিত্রি প্রসাদ

ভারতের রাজধানী দিল্লিতে হিন্দুবাদীদের চরম পাশবিক হামলার সম্মুখীন হয়েছেন সংখ্যালঘু মুসলিমরা। কিন্তু তাই বলে তারা তাদের মানবতার ধর্ম থেকে পিছু হটেনি। দাঙ্গাবাজ হিন্দুরা যখন মুসলিমদের রক্ত দিয়ে হোলি খেলছে, তাদের ঘরবাড়ি আর মসজিদে অগ্নিসংযোগ করছে তখন দাঁড়িয়ে থেকে হিন্দু নারীর বিয়ে দিচ্ছেন মুসলিমরা। মঙ্গলবার দাঙ্গার মধ্যেই সাভিত্রা প্রসাদ নামের এক হিন্দু নারীর বিয়ের আয়োজন করেছে দিল্লির মুসলমানরা।

স্থানীয় সংবাদ মাধ্রম এনডিটিভি'র প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার রাতে দিল্লির চাঁদবাগের মুসলিম অধ্যুষিত এলাকার বাসিন্দা হিন্দু নারী সাভিত্রি প্রসাদের বিয়ে হওয়ার কথা ছিল। কিন্তু সংঘর্ষের কারণে বাধ্য হয়ে বিয়ে বন্ধ করে দেন সাভিত্রির বাবা। তবে পরের দিন সংঘর্ষ চলাকালে কিছু মুসলমানদের সাহায্য নিয়ে ওই হিন্দু নারীর বিয়ে দেয়া হয়।

এই বিষয়ে সাভিত্রি প্রসাদ বলেন, ‘আমার মুসলিম ভাইয়েরা আমাকে আজ বাঁচিয়েছে।’

সাভিত্রির প্রসাদের বাড়িতেই অনুষ্ঠানে আয়োজন করা হয়। তবে সংঘর্ষের কারণে এই বিয়েতে সাভিত্রি প্রসাদের কোন আত্মীয়-স্বজন উপস্থিত হতে পারেননি বলে জানা গেছে।

বিয়ের আয়োজন নিয়ে সাভিত্রি প্রসাদের বাবা ভোদয় প্রসাদ বলেন, ‘এটা ভয়ানক। আমরা শান্তি চাই। আমার মেয়ের বিয়েতে কোন আত্মীয়-স্বজন আসতে পারেননি। কিন্তু মুসলমানরা এগিয়ে এসেছেন। তারাই আমার পরিবার।’

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে ভারতের রাজধানী দিল্লিতে গত সোমবার শুরু হয় সংঘাত । এই ঘটনায় দিল্লিতে মারা গেছেন কমপক্ষে ৪২ জন। আহত হয়েছেন আরো দু'শতাধিক মানুষ। এ ঘটনায় ইতিমধ্যে ৪৮টি এফআরআই দায়ের করেছে পুলিশ। এছাড়া গ্রেপ্তার করা হয়েছে আরও ৫ শতাধিক মানুষকে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত