ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে বঙ্গবন্ধুর ম্যুরাল

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৬:২৬  
আপডেট :
 ১৭ মার্চ ২০২০, ১৬:৫৩

কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে বঙ্গবন্ধুর ম্যুরাল

কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনে বঙ্গবন্ধুসহ সাতটি বিশেষ ঐতিহাসিক ঘটনার নির্দশনের ম্যুরাল স্থাপিত হতে চলেছে।

মঙ্গলবার বঙ্গবন্ধুর শততম জন্মদিবসে এই ম্যুরাল উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও শোভনদেব চট্টো্পা্যধায়। ওই সময় উপস্থিত থাকার কথা রয়েছে দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়েরও।

বাংলাদেশের ভার্টিকাল নামের একটি প্রতিষ্ঠান এই ম্যুরাল তৈরি করেছে বলে জানা গেছে। ২৪ ফুট লম্বা এবং ৬ ফুট চওড়া এই টেরাকোটার ম্যুরালের মাঝে রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। আর বা দিকে রয়েছে ১৯৫২ ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত জাতীয় শহীদ মিনার, ডান দিকে রয়েছেন ৭ বীর শ্রেষ্ঠদের ছবি।

এছাড়াও ম্যুরালে ফুটিয়ে তোলা হয়েছে ১৯৬৬ সালের ৬ দফার আন্দোলন, ৭ মার্চের ভাষণ, মুক্তিযুদ্ধ, জাতীয় স্মৃতিসৌধ, মুজিব নগর সরকার এবং বিশ্বের প্রথম দূতাবাস হিসাবে কলকাতার বাংলাদেশ উপদূতাবাস। গত শুক্রবার থেকে কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ হাইকমিশনের মূল ফটকের ডান দিকে এই ম্যুরাল বসানোর কাজ শুরু হয়েছে বলে জানান ডেপুটি উপহাইকমিশনার তৌফিক হাসান।

অন্যদিকে, বঙ্গবন্ধুর জন্মদিনে বাংলাদেশের বাইরে প্রথম থিমসং হচ্ছে কলকাতায়। যেখানে কণ্ঠ দিয়েছেন কলকাতার জনপ্রিয় সংগীতশিল্পী রুপঙ্কর, অনুপম, ইমন সহ সাত শিল্পী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বর্ষ হিসাবে বাংলাদেশের বাইরে প্রথম নির্মিত হলো থিম সং। প্রিয় চট্টোপাধ্যায়ের লেখা, অশোক ভদ্রের সুরে কণ্ঠ দিয়েছেন এই মুহুর্তে বাংলা গানের সাত কিংবদন্তি কণ্ঠ শিল্পী।

এরা হলেন, রুপঙ্কর বাগচী, অনুপম রায়, সৈকত মিত্র, আকাশ সেন, জজো, ইমন চক্রবর্তী, সোমলতা আচার্য।

কলকাতার বাংলাদেশ উপ হাইকশিমনার তৌফিক হাসান এই তথ্য নিশ্চিত করেছেন। জানা যায়, পাঁচ মিনিটের এই গানে মেশানো হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক সাত মার্চের ভাষণের অংশ বিশেষ। কলকাতার বিভিন্ন লোকেশনে চিত্রায়িত করা হয়েছে গানটি। বঙ্গবন্ধুকে নিয়ে ব্যতিক্রম কিছু করার ইচ্ছা থেকে এই থিম সং করা হয়েছে বলে জানান তৌফিক হাসান।

এছাড়াও তিনি বলেন, শুধু তাই নয়, ভারতের বিশিষ্ট ব্যক্তিবর্গের শুভেচ্ছা নিয়ে একটা ১৫ মিনিটির তথ্য চিত্র নির্মাণ করা হয়েছে, যা ১৭ মার্চ বিকেলের কলকাতার বাংলাদেশ উপ হাইকমিশনে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আনুষ্ঠানিক প্রচার করা হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতির কথা মাথায় রেখে কলকাতাতেও জাতির জনকের জন্মশত বর্ষ উদযাপন কিছুটা সংক্ষিপ্ত করা হয়েছে। তিনদিন জুড়ে উদযাপনের আগের পরকিল্পনা বাতিল করে শুধু ১৭ মার্চ দিনভর নানা আয়োজন রাখা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত