ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

চীনে কুকুর-বিড়াল খাওয়ায় নিষেধাজ্ঞা জারি হচ্ছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২০, ০৭:২৩  
আপডেট :
 ০৩ এপ্রিল ২০২০, ০৭:২৯

চীনে কুকুর-বিড়াল খাওয়ায় নিষেধাজ্ঞা জারি হচ্ছে

যে করোনাভাইরাসে বিশ্ব থমকে গেছে তার উৎপত্তি চীন থেকে। মহামারী এ ভাইরাসে আক্রান্তের সাথে সাথে লাফিয়ে বাড়ছে মৃতের সংখাও। বিশ্বজুড়ে এতে এ পর্যন্ত অর্ধলাখ মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ১০ লাখেরও অধিক।

তাছাড়া চীনে প্রাণঘাতী এ ভাইরাসে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাড়ে ৮১ হাজার। বিজ্ঞানীদের ধারণা, প্রাণী থেকে মানবদেহে ছড়িয়েছে করোনাভাইরাস। ফলে চীন কুকুর, বিড়ালের মাংস খাওয়া নিষিদ্ধ করতে যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের শেনজেন শহরে ১ মে থেকে কার্যকর হবে নতুন আইন। এই আইনে কুকুর, বিড়ালের মাংস ছাড়াও সাপ, ব্যাঙ, কচ্ছপ খাওয়ার ক্ষেত্রেও আনা হচ্ছে নানাবিধ বিধিনিষেধ।

শুধু তাই নয়, সরকারি নির্দেশিকা অনুযায়ী শহরের খাদ্যের জোগান মেটাতে শূকর, গরু, ভেড়া, গাধা, খরগোশ, মুরগি, হাঁস, এবং কবুতর খাওয়ায় ছাড় দেয়া হয়েছে।

হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনালের (এইচএসআই) তথ্যমতে, মাংসের জন্য এশিয়া জুড়ে বছরে ত্রিশ মিলিয়ন কুকুর মারা যায়।

গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের প্রথম উপস্থিতি নিশ্চিত হয় কর্তৃপক্ষ। চীনে প্রাণঘাতী এই ভাইরাস ৩ হাজার ৩১৮ জনের প্রাণ কাড়লেও বিশ্বজুড়ে সেই সংখ্যা অর্ধলাখ ছাড়িয়ে গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে মোট ১০ লাখ ১৫ হাজার আক্রান্ত হয়েছেন। শুধু গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন প্রায় ৭০ হাজারের মত।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত