ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

নিউইয়র্কে করোনায় মৃত্যু ৩৫০০ ছাড়ালো

নিউইয়র্কে করোনায় মৃত্যু ৩৫০০ ছাড়ালো

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে শনিবার ২৪ ঘণ্টায় করোনায় আরও ৬৩০ জনের মৃত্যু হয়েছে। সেখানে এটি একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড। এতে ওই অঙ্গরাজ্যে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩,৫৬৫ জন।

সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে নিউইয়র্ক সিটিতে। এই রাজ্যে এখন মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩ হাজারের বেশি, যা পুরো ইতালিতে আক্রান্তের প্রায় সমান হিসাবে।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো বলেছেন, এই সংক্রমণ চার থেকে ১৪ দিনের মধ্যে শীর্ষ পর্যায়ে পৌঁছাতে পারে।

তিনি বলেন, ‘আমার মনের একটা অংশ শীর্ষে যেতে চাইছে এবং বলছে চলুন মোকাবিলা করি। আবার মনের আরেক অংশ বলছে, আমরা যে শীর্ষে নেই এটাই ভালো। কারণ আমরা এখনও প্রস্তুত নই।’

কুগভর্নর কুমো আরও বলেন, তার রাজ্য আরও বেশি ভেন্টিলেটরের সংগ্রহের চেষ্টায় কাজ করে যাচ্ছে।

শনিবার এক হাজার ভেন্টিলেটর পাঠানোর জন্য তিনি চীনকে ধন্যবাদ জানিয়েছেন।

তিনি আরও বলেন, ওরেগন রাজ্য থেকে আরও ১৪০টি ভেন্টিলেটর সরবরাহের কথা রয়েছে।

এদিকে প্রতিদিনের করোনাভাইরাস ব্রিফিংয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গভর্নর কুমোকে নিউইয়র্কে প্রয়োজনীয় জিনিষপত্র সরবরাহ করা হবে বলে আশ্বাস দিয়েছেন।

তবে ট্রাম্প বলেছেন, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে গুরুত্ব দিয়ে কেন্দ্রীয় সহায়তা দেয়া হবে।

এসময় তিনি আরও বলেন, ‘দুর্ভাগ্যক্রমে অনেক মানুষের মৃত্যু হবে।’

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত তিন লাখেরও বেশি মানুষের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে এবং ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন আট হাজারেরও বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী ৬০ হাজারেরও বেশি মানুষ এই করোনাভাইরাসে মারা গেছেন এবং ১২ লাখেরও বেশি মানুষ সংক্রমিত হয়েছেন।

নিউইয়র্কের সর্বশেষ চিত্র

নিউইয়র্ক অঙ্গরাজ্যে ‌এক লাখ ১৩ হাজার ৭৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। এরমধ্যে নিউইয়র্ক সিটিতে আক্রান্তের সংখ্যা ৬৩ হাজার ৩৬ জন।

গভর্নর কুমো বলেন, নিউইয়র্ক সিটিতে এখন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ধীরগতিতে বাড়ছে, তবে নিকটবর্তী লং আইল্যান্ডে এই সংখ্যা উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।

ইতোমধ্যে ম্যানহাটানের ২,৫০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল জাভিটস সেন্টার ইন ম্যানহাটানে অসংখ্য রোগী ভিড় করছেন। তাদের জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জনবল এবং চিকিৎসা সরঞ্জাম দেয়ার কথা বলা হয়েছে।

প্রায় ৮৫,০০০ লোক, যাদের প্রায় এক চতুর্থাংশ অন্যান্য রাজ্য থেকে আসা, তারা নিউইয়র্কের এই প্রাদুর্ভাব মোকাবিলায় সহায়তার জন্য নিজেদের নাম নিবন্ধন করেছেন। যুক্তরাষ্ট্রে এটাই এ যাবৎকালের সবচেয়ে খারাপ স্বাস্থ্য পরিস্থিতি।

নিউইয়র্ক সিটির মেয়র তার ৮০ লাখ বাসিন্দার কাছে একটি বার্তা পাঠিয়ে আহ্বান জানিয়েছেন যে, তাদের মধ্যে যারা যোগ্য স্বাস্থ্যসেবাকর্মী তারা যেন স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করেন।

মেয়র বিল দে ব্লাসিও সাহায্যের আবেদন জানিয়ে বলেছেন, ‘আপনাদের মধ্যে যারা এখনও এই লড়াইয়ে শামিল হননি, তাদের বলতে চাই যে আপনাকে আমাদের প্রয়োজন, যে কোনও পেশাদার স্বাস্থ্যকর্মী - ডাক্তার, নার্স, রেসপিরেটরি থেরাপিস্ট, আপনি শুধু নাম দিন।’

ডি ব্লাসিও অনুমান করছেন যে, এপ্রিল ও মে মাসে এই মহামারি মোকাবেলায় রাজ্যটিতে আরও ৪৫ হাজার মেডিকেল কর্মীর প্রয়োজন।

এর আগে তিনি সকল বাসিন্দাদের বাইরে যাওয়ার সময় মাস্ক পরার আহ্বান জানিয়েছিলেন।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত