ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

জনসমক্ষে নকল কিম, সোশ্যাল মিডিয়ায় বিতর্ক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ মে ২০২০, ২১:২৬

জনসমক্ষে নকল কিম, সোশ্যাল মিডিয়ায় বিতর্ক

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন মাসখানেক অন্তরালে থাকার পর জনসমক্ষে আসায় বিতর্কের মাত্রা কিছুটা ধামা চাপা পড়েছিল। তবে তাকে নিয়ে ফের জমে উঠেছে ডামি বিতর্ক। আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন প্রশ্ন উঠেছে। অনেকেই প্রশ্ন তুলেছেন অন্তরালে থাকার পর জনসমক্ষে যে আসছিল সে কি কিম জং উন না কি তার ডামি।

এই প্রশ্ন কর্তাদের তালিকায় রয়েছেন ব্রিটেনের সাবেক সংসদ সদস্য পর্যন্ত। তারা মুখের আদল থেকে শুরু করে নাক, কান, দাঁত, চুলের পার্থক্য তুলে ধরে তাঁরা দাবি করেছেন, গত ১ মে প্রকাশ্য অনুষ্ঠানে যাঁকে দেখা গিয়েছিল, তিনি আসলে কিমের ‘ডামি’। অনেকেই পাশাপাশি দুই ছবি রেখে দেখিয়ে দিচ্ছেন, দুই ছবিতে কোথায় কোথায় গরমিল।

ব্রিটেনের প্রাক্তন সাংসদ লুই মেন‌্শ বলেন, দাঁত ও কানের গড়ন এক রকম নয়। উপরের ঠোঁটের যে অংশকে ‘কিউপিড বো’ বলা হয়, তার চরিত্র দু’জনের আলাদা। কেউ কেউ ফারাক দেখিয়েছিলেন হেয়ারস্টাইলের।

১ মে-র ওই অনুষ্ঠানের আগে কিম জং উনকে শেষ দেখা গিয়েছিল এপ্রিলের শুরুর দিকে। এক মাস জনসমক্ষে না দেখা যাওয়ায় সোশ্যাল মিডিয়ায় ব্যাপক জল্পনা, গুঞ্জন, গুজব ছড়াতে শুরু করে।

কেউ বলেছিলেন, তিনি গুরুতর অসুস্থ, প্রাণের ঝুঁকি রয়েছে। ‘মৃত্যুশয্যায় কিম’ বলে রটনা ছিল। কারও দাবি ছিল, অস্ত্রোপচার হয়েছে বলে অন্তরালে।

প্লাস্টিক সার্জারির তত্ত্বও খাড়া করেছিলেন অনেকেই। এমনকি, কিম জং উন আর বেঁচে নেই এমন কথাও ঘুরছিল সোশ্যাল মিডিয়ার। একই সঙ্গে তৈরি হয়েছিল তীব্র কৌতূহল।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত