ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দিল্লির বিরুদ্ধে নেপালকে উসকে দিচ্ছে চীন: নারভানে

দিল্লির বিরুদ্ধে নেপালকে উসকে দিচ্ছে চীন: নারভানে
ভারতীয় সেনা প্রধান এমএম নারভানে (ফাইল ফটো)

সম্প্রতি সীমান্তে একটি সড়ক নির্মাণকে কেন্দ্র করে ভারতের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠেছে চীন। এ নিয়ে ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানের অভিযোগ- এজন্য চীনই দায়ী। প্রতিবেশী দুই দেশ ভারত ও নেপালের মধ্যে গোলমাল বাধানোর চেষ্টা করছে বেইজিং। যদিও তিনি সরাসরি চীনের নাম নেননি। তবে তিনি যে ভারত-নেপাল বিরোধের জন্য চীনকেই দুষছেন তা তার কথায় স্পষ্ট।

ভারতের সেনা প্রধান জেনারেল এমএম নারভানে বলেন, ‘কাঠমান্ডু ঠিক কেন প্রতিবাদ জানিয়েছে বলতে পারব না। তবে এই সব সমস্যা যে ওরা অন্য কারোর হয়ে তৈরি করছে সেটা মনে করার যথেষ্ট কারণ রয়েছে এবং এটা হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।’

সেনা প্রধান আরও বলেন, ‘কালি নদীর পূর্বদিক নেপালের অংশে পড়ছে এবং পশ্চিমদিক ভারতের অংশ। এই নিয়ে তো কোনও সমস্যা নেই। আর রাস্তা তৈরি হয়েছে কালি নদীর পশ্চিম দিকে।’

গত শুক্রবার (৮ মে) ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ভিডিয়ো লিংকের মাধ্যমে উত্তরাখণ্ড থেকে লিপুলেখ পাস পর্যন্ত ৮০ কিলোমিটার লম্বা একটি সড়কের উদ্বোধন করেন। এই রাস্তা নিয়েই আপত্তি জানায় নেপাল। কেননা তারা বলছে, তাদের সীমানায় এসে সড়ক নির্মাণ করেছে ভারত।

আরও পড়তে পারেন-হিমালয়ের যে সড়ক নিয়ে ভারত-নেপাল সংঘাত

এ নিয়ে গোটা নেপালজুড়ে উত্জেনা ছড়িয়ে পড়েছে। কাঠমান্ডুতে ভারত বিরোধী ব্যাপক বিক্ষোভ হয়েছে। এমনকি পার্লামেন্টও সরকার ও বিরোধী দলীয় এমপিদের মধ্যে উতপ্ত বাক্য বিনিময় হয়েছে। এ ঘটনায় কাঠমান্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ অবস্থায় নেপালের ভারত বিরোধী তৎপরতার জন্য সরাসরি চীনকে দায়ী করলেন দেশটির সেনা প্রধান। যদিও তার এই বক্তব্য নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি নেপাল ও তাদের বন্ধু রাষ্ট্র চীন।

সূত্র: এই সময়

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত