ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ২০ মে ২০২০, ১১:১৩

প্রিন্ট

আম্পানের দাপটে পশ্চিমবঙ্গে বৃষ্টি-ঝড়ো হাওয়া শুরু

আম্পানের দাপটে পশ্চিমবঙ্গে বৃষ্টি-ঝড়ো হাওয়া শুরু

Evaly

কলকাতা প্রতিনিধি

ঘুর্নিঝড় আম্ফানের দাপটে ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। সেইসঙ্গে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছে।

বুধবার সকালেই পুরোদমে আছড়ে পড়তে প্রস্তুত রয়েছে এই শতকের প্রথম সুপার সাইক্লোন আম্পান। সতর্কতামূলক ব্যাবস্থা হিসাবে প্রায় তিন লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ঘুর্নিঝড় আম্পান মারাত্মক শক্তি নিয়ে পশ্চিমবঙ্গের পূর্ব উপকুলের দিকে ক্রমশ এগিয়ে আসছে। আজ দুপুর থেকে বিকেলের মধ্যে সুন্দরবনের নিকটবর্তী এলাকায় এটি আছড়ে পড়ার আশংকা রয়েছে।

বুধবার স্থানীয় সময় ভোর ৬টা নাগাদ উড়িষ্যার পারাদ্বীপ থেকে ১৫৫ কিলোমিটার, দীঘা থেকে ২৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৪২৫ কিলোমিটার দক্ষিন ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে আম্পান।

ঘুর্নিঝড় আম্পান পশ্চিমবঙ্গ এবং উড়িষ্যার উপকুলবর্তী অঞ্চলে ঘন্টায় ১৪ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। পশ্চিমবঙ্গের উপর আছড়ে পড়ার সময় আম্পানের গতিবেগ সাধারণত থাকবে ঘন্টায় ১৬৫ থেকে ১৭৫ কিলোমিটার। যা সর্বোচ্চ ১৮৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

পশ্চিমবঙ্গের উপকুলবর্তী এলাকাগুলোতে ৩ থেকে ৪ মিটার পর্যন্ত জলোচ্ছাস হতে পারে।

ভারতের আবহাওয়া ভবনের ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, আম্পানের প্রভাব বুলবুল বা আয়লার থেকে মারাত্মক হবে।

মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, সাধারণভাবে ধরা হচ্ছে, সুন্দরবন উপকুল বরাবর বাংলাদেশের দিকে ধেয়ে যাবে আম্পান। সেখানে হাতিয়া দ্বীপে আঘাত করে বাংলাদেশে প্রবেশ করবে। তবে ঘুর্নিঝড়টি উপকুলের ১০০ কিলোমিটারের মধ্যে চলে এলে নির্দিষ্ট করে বলা যাবে ঠিক কোন জায়গায় আঘাত করবে আম্পান।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত