ঢাকা, মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে

ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে

ভারতজুড়ে চলা লকডাউনের দু’মাস পূর্ণ হয়েছে গত রোববার। তার ঠিক দু’দিন পরেই দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেল।

মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন আরও ৬ হাজার ৫৩৫ জন। ফলে সেখানে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়েদাঁড়িয়েছে ১ লাখ ৫১ হাজার ৭৬৭ জন।

করোনা সংক্রমণের নিরিখে ভারত বিশ্বের মধ্যে দশম স্থানে থাকলেও, নবম স্থানে থাকা তুরস্কের থেকে অনেক দ্রুতহারে বাড়ছে এদেশের সংক্রমণ, যা রীতিমতো উদ্বেগজনক।

এই অবস্থায় আগামী কয়েক দিনের মধ্যে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ পেরিয়ে যাবে ভারত। এ অবস্থায় লকডাউন আরও বাড়ানো হবে কিনা তা আগামী কয়েক দিনের মধ্যেই জানা যাবে।

ভারতে সংক্রমণের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৭০ জনের। এই সংখ্যাটা মঙ্গলবারের থেকে অনেক বেশি। মঙ্গলবার দেশে করোনায় মৃত্যু হয়েছিল ১৪৬ জনের। ফলে দেশটিতে বুধবার একলাফে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৩৩৭ জন।

এদিকে ভারতে সক্রিয় করোনা রোগীর সংখ্যাটাও পেরিয়ে গিয়েছে ৮৩ হাজার। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৪ হাজার ৪২৫ জন।

গত সোমবারই কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, মোদির লকডাউন ব্যর্থ হয়েছে। এবার সরকারের বিকল্প ব্যবস্থার কথা উচিত।

রাহুলের এই মন্তব্যের পর তাকে সমানে আক্রমণ করে চলেছে মোদির দল বিজেপি। কিন্তু বাস্তব বলছে, টানা প্রায় দু’মাস লকডাউনের পরেও দেশের করোনা সংক্রমণ বৃদ্ধির হার উদ্বেগজনক। এই গতি নিয়ন্ত্রণে আনতে না পারলে সমূহ বিপদ অপেক্ষা করছে।

ভারতে করোনায় আক্রান্ত ও মৃত এই দুই তালিকার প্রথমে রয়েছে মহারাষ্ট্র রাজ্য। সেখানে মোট আক্রান্ত ৫৪ হাজার ৭৫৮ জন এবং মারা গেছে ১ হাজার ৭৯২ জন।

মৃতের সংখ্যায় দ্বিতীয় স্থানে গুজরাট। সেখানে মারা গিয়েছেন ৯১৫ জন এবং মোট আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ৮২১।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত