ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ১১:৫৩

প্রিন্ট

মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প, বিরক্ত ভারত

মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প, বিরক্ত ভারত
অনলাইন ডেস্ক

চীনের সঙ্গে সীমান্ত বিরোধ নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির খুব মেজাজ খারাপ। এ কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও ট্রাম্পের এই বিবৃতিতে একটুও খুশি হয়নি নয়াদিল্লি। কেননা ভারতের দাবি, মোদির সঙ্গে আসলে ট্রাম্পের কোনও কথাই হয়নি।

হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পকে ভারত ও চীনের মধ্যে চলমান সংঘাত নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘ভারত ও চীনের মধ্যে বড় বিবাদ চলছে। ভারত খুশি নয়। আবার সম্ভবত চীনও খুশি নয়। আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছি। চীনের সঙ্গে যাই হয়ে থাকুক, তার মেজাজ ভাল নেই।’

এর আগে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ভারত ও চীনের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব জানিয়ে টুইট করেছিলেন।

সেখানে তিনি লেখেন, ‘দুই দেশকেই যুক্তরাষ্ট্রকে জানিয়েছে যে, সীমান্ত নিয়ে তাদের মধ্যে যে বিরোধ চলছে সে বিষয়ে তারা মধ্যস্থতা করতে প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম।’

এর পরদিনই হোয়াইয়াইট হাউসে সংবাদ সম্মেলনে মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প।

কিন্তু ভারত বলছে, ট্রাম্প ও মোদির মধ্যে এপ্রিলের চার তারিখের পর আর কথা হয়নি। সেদিন দুজনের আলোচনার বিষয় ছিল করোনা রোগে ব্যবহৃত হাইড্রক্সিক্লোরোকুইনিন। সেটাই শেষ কথা। পূর্ব লাদাখে ভারত-চীনের অচলাবস্থা নিয়ে ট্রাম্পের সঙ্গে কোনও আলোচনা করেননি প্রধানমন্ত্রী মোদি।

এর আগে গত রোববার ভারত জানিয়েছিল, তারা চীনের সঙ্গে এই বিরোধটি শান্তিপূর্ণ উপায়ে সমাধান করতে চায়। চীনের পক্ষ থেকেও আলোচনার মাধ্যমে সমাধানের কথা বলা হয়েছে।

চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বুধবার জানান, ভারত ও চীনের কাছে সমস্ত বিকল্পই মজুত রয়েছে এবং এর মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব।

এই অবস্থায় ট্রাম্প আগ বাড়িয়ে কেন ট্রাম্পের মেজাজের কথা উল্লেখ করলেন তা বোধগম্য নয়। তবে বিশেষজ্ঞদের ধারণা, ট্রাম্প হয়তো চীন-ভারতের সঙ্কটের এত দ্রুত সমাধান চাইছেন না। যদিও শুরু থেকেই তিনি ভারতের পক্ষ নিয়েই কথাবার্তা বলছেন।

সূত্র: হিন্দুস্থান টাইমস/ এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best