ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৩:৩৪

প্রিন্ট

দুপুরের মধ্যেই মুম্বাইয়ে আছড়ে পড়বে ‘নিসর্গ’

দুপুরের মধ্যেই মুম্বাইয়ে আছড়ে পড়বে ‘নিসর্গ’
কলকাতা প্রতিনিধি

ভয়ঙ্কর ঘুর্নিঝড় ‘নিসর্গ’ শক্তি বাড়িয়ে প্রবলবেগে ধেয়ে আসছে ভারতের বাণিজ্যিক নগরী মুম্বাই উপকুলের দিকে। আরব সাগরের উপর গতি বাড়িয়েছে নিসর্গ।

আবহাওয়া দফতর জানিয়েছে, ভূখণ্ডে আছড়ে পড়ার আগে নিসর্গ ঘন্টায় ২৪ থেকে ৩০ কিলোমিটার বেগে এগিয়ে আসবে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, ঘুর্নিঝড় নিসর্গ ভারতের পশ্চিম উপকুলে সর্বোচ্চ প্রায় ১২৫ কিলোমিটার বেগে আছড়ে পড়বে। উপকুল বরাবর গুজরাটের দিক দিয়ে খানিকটা এগিয়ে এটি প্রবেশ করবে ভূখণ্ডে।

আর মাত্র কয়েক ঘন্টার মধ্যেই তাণ্ডবলীলা শুরু করে দেবে নিসর্গ। মুম্বাই উপকুলবর্তী এলাকায় চলছে ঝড় বৃষ্টি। ঘুর্নিঝড়টি মুম্বইয়ের ভূমি ছুঁয়েই উত্তর অভিমুখে এগিয়ে যাবে উপকুল বরাবর। পূর্ব থেকে উত্তরদিকে ঘুরেই অতি শক্তিশালী হয়ে উঠবে ঝড়টি। তারপর ফের সেটি উত্তর পূর্ব দিকে ঘুরে মহারাষ্ট্রের হরিহরেশ্বরের কাছে আছড়ে পড়ে মূল ভূখণ্ডে ঢুকে যাবে। নাগপুরের পাশ দিয়ে তান্ডব চালিয়ে তা চলে যাবে এলাহাবাদের দিকে।

ঘুর্নিঝড় নিসর্গ মোকাবিলায় তৈরি রাখা হয়েছে সেনা বাহিনীকে। ইতিমধ্যে উপকুলবর্তী এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে মানুষজনকে। ঘুর্নিঝড় মোকাবিলায় তৈরি রাখা হয়েছে কোস্টগার্ড, ইন্ডিয়ান নেভি এবং বিপর্যয় মোকাবিলা বাহিনীকে।

আবহাওয়া দফতর জানিয়েছে, ঘুর্নিঝড় নিসর্গ বুধবার থেকে শুক্রবার পর্যন্ত স্থলভাগে থাকবে। ভূখণ্ডে ঢুকে তিনদিন ধরে তাণ্ডব চালাবে সেটি।

উল্লেখ্য, ভৌগলিক অবস্থানের কারনে মুম্বইয়ে সাধারনত কোনও ঝড় আছড়ে পড়ে না। মুম্বইয়ে ঝড় আছড়ে পড়া খুব বিরল ঘটনা। ১৩৮ বছর আগে শেষবার বিধ্বংসী ঝড় হয়েছিলো মুম্বইয়ে। সেই ঝড় বোম্বে সাইক্লোন নামে পরিচিত ছিলো।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত