ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

আফগান-তালেবান আলোচনার যৌথ কমিটি গঠন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:২২  
আপডেট :
 ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৪

আফগান-তালেবান আলোচনার যৌথ কমিটি গঠন
ছবি: সংগৃহীত

দোহায় অনুষ্ঠিত আফগান-তালেবান আলোচনার প্রথম দিনে উভয় পক্ষ থেকে ১০ সদস্যের একটি যৌথ কমিটি গঠন করা হয়েছে। শনিবার থেকে কাতারের রাজধানী দোহায় সংঘাতকবলিত আফগানিস্তানের দুই পক্ষ, দেশটির সরকার এবং সরকারবিরোধী সশস্ত্র বিদ্রোহীগোষ্ঠী তালেবানের মধ্যে ঐতিহাসিক শান্তি আলোচনা শুরু হয়েছে। দুই দশক ধরে চলমান যুদ্ধের অবসান ছাড়াও দেশটিতে নারী অধিকার রক্ষার বিষয়টিও গুরুত্ব পেয়েছে আলোচনায়।

ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে কাবুল সরকার ও মার্কিন বাহিনীর মধ্যে চলমান এই যুদ্ধে হাজার হাজার বেসামরিক মানুষ ছাড়াও উভয় পক্ষের অসংখ্য যোদ্ধার প্রাণহানি হয়েছে।

আফগান সরকারের ১৯ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী আবদুল্লাহ আবদুল্লাহ বলছেন, ‘এই যুদ্ধ করে প্রকৃতপক্ষে কেউই জয়ী হয়নি।’

তবে তালেবান অবশ্য সাময়িক যুদ্ধবিরতির কথা বলছে না। আফগানিস্তান রাষ্ট্র ইসলামী শরিয়াহ আইন অনুযায়ী পরিচালিত হওয়া উচিত বলে মত গোষ্ঠীটির। একটি চুক্তিতে উপনীত হওয়ার জন্য উভয়পক্ষকে উৎসাহ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। বিবদমান দুই পক্ষকে যুক্তরাষ্ট্র বলছে, ‘আপনাদের সফলতা গোটা বিশ্বের কাম্য।’

সামনে দুই পক্ষের মধ্যে মুখোমুখি আলোচনা শুরুর আগেই বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা তাদেরকে শিগগিরই যুদ্ধবিরতি ছাড়াও এমন একটি ঐক্যমতে আসার আহ্বান জানিয়েছে, যেখানে নারী অধিকারের বিষয়টি রক্ষিত হবে। এ ছাড়া তালেবানের ১৯ সদস্যের প্রতিনিধি দলে কোনো নারী না থাকা নিয়েও প্রশ্ন উঠেছে।

আমেরিকার দীর্ঘমেয়াদী যুদ্ধের অবসানের দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের কারণে তার এ প্রচারণা আরও জোরালো হয়েছে। এ ছাড়া চুক্তিতে পৌঁছাতে পারলে বিশাল অর্থ সহায়তা দেয়ার কথাও জানিয়েছেন তিনি। তাই বৈঠক শুরুর প্রথম দিনে কাতারে আসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত