ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৭:১২

প্রিন্ট

সংক্রমণ বাড়ায় আবার বিধিনিষেধ আরোপ হচ্ছে

সংক্রমণ বাড়ায় আবার বিধিনিষেধ আরোপ হচ্ছে
ফাইল ছবি
অনলাইন ডেস্ক

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ধাক্কা সামলাতে এবার রেস্তোরাঁ ও বার খোলা রাখার বিষয়ে নতুন বিধি-নিষেধ আরোপ করছে ব্রিটেন। একই সঙ্গে পরিস্থিতি বিবেচনায় ঘরে থেকে কাজ করার নিয়ম চালু হচ্ছে দেশটিতে। পার্লামেন্টে জাতির উদ্দেশে দেয়া ভাষণে এসব বিষয়ে সরকারের সিদ্ধান্ত জানানোর কথা রয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। খবর বিবিসির।

মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে পার্লামেন্টে ভাষণ দেবেন তিনি। গত মার্চে দেশটিতে আরোপিত লকডাউনের ব্যাপারেও আলোচনা করবেন তিনি। প্রধানমন্ত্রী বরিস জনসনের ভাষণের কপি ইতোমধ্যে প্রকাশ করেছে ১০ নং ডাউনিং স্ট্রিট। এতে বরিস জনসন বলছেন, আমরা জানি এটা সহজ হবে না। কিন্তু ভাইরাসের পুনরুত্থান নিয়ন্ত্রণ ও জাতীয় স্বাস্থ্য সেবা রক্ষার জন্য আমাদের আরও পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এর আগে সোমবার ব্রিটেনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা দেশটিতে কঠোর পদক্ষেপ গ্রহণ করা না হলে আগামী অক্টোবরের মাঝামাঝি সময় ভাইরাসের প্রকোপ ব্যাপক আকার ধারণ করতে পারে বলে সতর্ক করে দেন। তার এই সতর্কবার্তার পর নতুন বিধি-নিষেধ আরোপ করতে যাচ্ছে দেশটির সরকার।

গত এক সপ্তাহের তথ্য বলছে, প্রায় প্রত্যেকদিন ব্রিটেনে ৬ হাজারের বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এছাড়া হাসপাতালে রোগী ভর্তির পরিমাণ প্রত্যেক ৮ দিনে প্রায় দ্বিগুণ হয়েছে। করোনা পরীক্ষা ব্যবস্থার ওপর প্রচণ্ড চাপ তৈরি হয়েছে।

কর্মস্থলে ফেরার মাত্র কয়েক সপ্তাহ পর বাণিজ্যে প্রভাব ফেলবে না এমন কর্মক্ষেত্রের লোকজনকে জনসন আবারও ঘরে থেকে কাজ করার আহ্বান জানাবেন বলে ব্রিটিশ গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে। এছাড়া আগামী বৃহস্পতিবার থেকে রাত ১০টার পর ইংল্যান্ডের সব পাব, বার, রেস্তোরাঁ এবং অন্যান্য আতিথেয়তা স্থাপনা বন্ধ রাখার নিয়ম কার্যকর হবে।

আরো পড়ুন: ৯০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন নিতে যুক্তরাজ্য সরকারের চুক্তি

বাংলাদেশ জার্নাল/ নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত