ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৪

প্রিন্ট

গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই কর দেননি ট্রাম্প!

গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই কর দেননি ট্রাম্প!
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন নির্বাচনের আগ মুহুর্তে বর্তমান প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্পের করফাঁকির তথ্য প্রকাশ করে নতুন করে চাঞ্চল্যের সৃষ্টি করেছে মার্কিন প্রভাবশালী গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস। প্রতিবেদনে বলা হয় গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই কোন ধরণেন কর জমা দেননি ক্ষমতাশীন বর্তমান প্রেসিডেন্ট। যদিও ২০১৮ সালেই ট্রাম্প শুধুমাত্র টেলিভিশন শো ও কিছু চুক্তি থেকে ৪২৭.৪ মিলিয়ন ডলার আয় করেছিলেন।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬ ও ২০১৭-এই দুই বছরে মাত্র ৭৫০ মার্কিন ডলার কর পরিশোধ করেছেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প ও তার কোম্পানির করফাঁকি-সংক্রান্ত একটি নথি নিউইয়র্ক টাইমসের হাতে এসেছে। ওই নথির বরাত দিয়ে পত্রিকাটি বলছে, ওই নথিতে ডোনাল্ড ট্রাম্প ও তার কোম্পানির দুই দশকের কর-সংক্রান্ত তথ্য রয়েছে।

তবে করফাঁকি-সংক্রান্ত যে নথি নিউইয়র্ক টাইমসের হাতে এসেছে, তাকে ‘ভুয়া’ বলে অভিযোগ অস্বীকার করেছেন ডোনাল্ড ট্রাম্প।

রোববার এই তথ্য প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। এই প্রতিবেদনকে ‘ভিত্তিহীন’ আখ্যায়িত করে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘প্রকৃতপক্ষে আমি কর পরিশোধ করেছি। আপনারা দেখবেন, যখনই আমি ট্যাক্স রিটার্ন জমা দিয়েছি তখনই এটা অডিটে গেছে। অনেক দীর্ঘ সময় নিয়ে এগুলো অডিট হয়েছে।’

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। ওই নির্বাচনকে সামনে রেখে বুধবার অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট। এ ডিবেটে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি হবেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত