ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

ফের সমালোচনায় ট্রাম্প

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১৩:৫২

ফের সমালোচনায় ট্রাম্প

প্রণোদনার দাবি বাতিল করে নির্বাচনের আগে ফের সমালোচনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডয়চে ভেলের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

আরো পড়ুন: এবার ট্রাম্পের উপর চটলেন চিকিৎসকরা

মঙ্গলবার করোনার জন্য নতুন করে প্রণোদনার দাবি খারিজ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি জানান, নির্বাচনের পরে এ বিষয়ে নতুন করে ভাবনা চিন্তা হবে। স্বাভাবিকভাবেই ট্রাম্পের এই পদক্ষেপ নিয়ে সরব হয়েছেন ডেমোক্র্যাটরা। ট্রাম্পের নিজের দলের ভিতরেও সমালোচনা শুরু হয়েছে।

আরো পড়ুন: ফার্স্টলেডি মেলানিয়া ও ট্রাম্প করোনায় আক্রান্ত

এ বছরের শুরুতে করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য ঐতিহাসিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিলো যুক্তরাষ্ট্র। প্রথমে মার্কিন কংগ্রেসে তা পাশ হওয়ার পরে প্রেসিডেন্ট সেই বিলে সই করেছিলেন। কিন্তু তারপরও করোনা পরিস্থিতির বদল হয়নি। বহু মানুষ কাজ হারিয়েছেন। বহু মানুষ ঠিকমতো বেতন পাচ্ছেন না। এই পরিস্থিতিতে সাধারণ মার্কিনদের পাশে দাঁড়ানোর জন্য নতুন একটি প্রণোদনার দাবি তুলেছিলেন ডেমোক্র্যাটরা।

আরো পড়ুন: ট্রাম্পের কিছু হলে ক্ষমতার কেন্দ্রে থাকবে কে?

মার্কিন কংগ্রেসের স্পিকার এবং ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসির সঙ্গে সেই প্রণোদনা প্যাকেজ নিয়ে আলোচনা চলছিলো সরকারের। তবে প্রণোদনা না দেওয়ায় ডেমোক্র্যাটদের সঙ্গে আপাতত আলোচনার আর প্রয়োজন নেই।

আরো পড়ুন: প্রেসিডেন্ট বিতর্কের পূর্বে করফাঁকির তাস

পেলোসি সংকীর্ণ স্বার্থে এই প্রণোদনা নিয়ে আলোচনা করছেন বলেও আক্রমণ করেছেন ট্রাম্প। তার বক্তব্য, ডেমোক্র্যাট রাজ্যগুলিতে অন্যায়ভাবে অর্থ খরচের জন্যই ওই প্রণোদনা চাওয়া হচ্ছে।

আরো পড়ুন: ভ্যাকসিন ও মাস্ক নিয়ে বিতর্কে ট্রাম্প

উল্লেখ্য, চলতি আলোচনায় ডেমোক্র্যাটরা ২.২ ট্রিলিয়ন মার্কিন ডলারের প্রণোদনার দাবি করেছিল। সরকার প্রাথমিক ভাবে ১.৬ ট্রিলিয়ন ডলার দিতে রাজি হয়েছিল। কিন্তু ডেমোক্র্যাটরা তা মানতে চাইছিলেন না। আচমকাই ট্রাম্পের এই ঘোষণার পরে তাকে তীব্র আক্রমণ করেছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। বলেছেন, এটাই ট্রাম্পের থেকে প্রত্যাশিত।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রে আগাম ভোট, জরিপে এগিয়ে বাইডেন​

ট্রাম্পের এই ঘোষণার পরে পেলোসি জানিয়েছেন, নভেম্বরের পরে ট্রাম্পের ফেরার আর কোনো সম্ভাবনা নেই। নির্বাচনের পরে পরবর্তী প্রেসিডেন্ট শপথ নেওয়ার আগে একটি সময় থাকে। যুক্তরাষ্ট্রে যাকে বলা হয় 'লেম ডাক'। তার দাবি, ওই সময়েই নতুন প্যাকেজ ঘোষণা করা হবে।

এদিকে ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন রিপাবলিকান সদস্যরাও। মার্কিন সাধারণ মানুষের সঙ্গে ট্রাম্প অন্যায় করেছেন বলে সরব হয়েছেন তারা।

আরো পড়ুন: ভোটারদের প্রশ্নে খেই হারালেন ট্রাম্প​

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত