ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৪

প্রিন্ট

যুক্তরাষ্ট্রে আগাম ভোট, জরিপে এগিয়ে বাইডেন

যুক্তরাষ্ট্রে আগাম ভোট, জরিপে এগিয়ে বাইডেন
জার্নাল ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে চারটি অঙ্গরাজ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার প্রথম দিনেই বিভিন্ন কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ করা যায়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

এদিন স্থানীয় সময় সকাল থেকে মিনেসোটা, ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও ওয়াইওমিংয়ে পছন্দের প্রার্থীর প্রতি সমর্থন জানান ভোটাররা।

জয়ী হওয়ার দৌঁড়ে জনমত জরিপে এখন পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে এগিয়ে আছেন ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন। এ বছর করোনা মহামারির কারণে অনেক ভোটারই আগাম ভোট ও ডাকযোগে ভোট দেবেন বলে আশা করা হচ্ছে।

মিনেসোটার মিনেয়াপোলিসে ভোটকেন্দ্র খোলার ৩০ মিনিটের মধ্যে ৪৪ জন ভোট দিয়েছেন বলে জানা গেছে। কয়েকজন ভোটার জানিয়েছেন, ভিড় এড়াতে সকাল সকাল ভোট দিতে চান তারা।

মিনেসোটায় জনমত জরিপে এগিয়ে আছেন বাইডেন। জরিপ বিষয়ক ওয়েবসাইট রিয়েল ক্লিয়ার পলিটিকস অনুসারে, শুক্রবার পর্যন্ত রাজ্যটিতে ট্রাম্পের চেয়ে গড়ে ১০ দশমিক ২ শতাংশ পয়েন্ট নিয়ে এগিয়ে আছেন তিনি।

ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স ও আরলিংটনের নির্বাচনী কর্মকর্তারা জানান, ভোটারদের উপস্থিতি ব্যাপক। ভোটকেন্দ্রের বাইরে লাইন ধরে দাঁড়িয়ে আছেন তারা।

ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স ও আরলিংটনের কেন্দ্রগুলোতে ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। ভার্জিনিয়ার একটি কেন্দ্রে দেখা গেছে, ভোটাররা সামাজিক দূরত্ব মেনে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছেন। একজন থেকে আরেকজনের দূরত্ব ছিল প্রায় ৬ ফুট। সবার হাতে ছিলো হ্যান্ড স্যানিটাইজার। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই সবার আগে এসে লাইনে দাঁড়ান জেসন মিলার নামের এক ব্যক্তি।

৩৩ বছর বয়সী মিলার ওয়াশিংটন পোস্টকে বলেন, আমি সব সময় ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেয়ায় প্রথম ব্যক্তি হতে চেয়েছি। ৪ বছর ধরে আমি এ দিনটির অপেক্ষায় ছিলাম।

নভেম্বরের ৩ তারিখ যুক্তরাষ্ট্রের সব রাজ্যে একযোগে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেয়ার তারিখ থাকলেও আগাম ভোটের সুবিধা থাকায় ৪ রাজ্যের নিবন্ধিত ভোটাররা মোটামুটি ৬ সপ্তাহ আগেই নিজের পছন্দের প্রার্থীকে বেছে নেয়ার সুযোগ পাচ্ছেন।

এদিকে নিজেকে আবারও পুনর্নির্বাচিত করতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে দেশকে আবারও আগের জায়গায় প্রতিষ্ঠিত করতে যোগ্য প্রার্থীকে ভোট দানে ভোটারদের প্রতি অনুরোধ জানিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন।

আরো পড়ুন

ট্রাম্পের বিরুদ্ধে ফের যৌন হয়রানির অভিযোগ

ভ্যাকসিন ও মাস্ক নিয়ে বিতর্কে ট্রাম্প

ভ্যাকসিন নিয়ে ট্রাম্পে বিশ্বাস নেই বাইডেনের​

ভোটারদের প্রশ্নে খেই হারালেন ট্রাম্প​

জলবায়ু পরিবর্তন নিয়ে ফের বিতর্ক উসকে দিলেন ট্রাম্প​

ট্রাম্পকে পদত্যাগের আহ্বান বাইডেনের

ট্রাম্পের চিঠিতে বিষ

প্রেসিডেন্ট হিসেবে যেখানে সফল ট্রাম্প​

বাইডেনকে ১০০ মিলিয়ন ডলার দিচ্ছে ব্লুমবার্গ​

করোনা উপেক্ষা করেই ইনডোর প্রচারণা​

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত