ঢাকা, বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৪৫ মিনিট আগে English

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৩:০৯

প্রিন্ট

বায়ু নিয়ে ট্রাম্পের সমালোচনায় ক্ষুব্ধ ভারত

বায়ু নিয়ে ট্রাম্পের সমালোচনায় ক্ষুব্ধ ভারত

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন নির্বাচনী চূড়ান্ত বিতর্কে অংশ নিয়ে জলবায়ু ইস্যুতে কথা বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতে বায়ু নোংরা বলায় ক্ষেপেছেন ভারতীয়রা। ভারতের পাশাপাশি চীন এবং রাশিয়াকেও নোংরা বলে মন্তব্য করেছেন মার্কিন এই প্রেসিডেন্ট। খবর বিবিসির।

ট্রাম্প বলেন, রাশিয়া ও ভারতের দিকে দেখুন, দেশগুলো নোংরা। তাদের বাতাসও নোংরা। বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন মানবজাতির জন্য হুমকি। এখনি ব্যবস্থা না নিলে ১০ বছরের মধ্যে আর পরিবেশ বাঁচানোর কোনো উপায় থাকবে না। তবে ট্রাম্প ও বাইডেনের জলবায়ু নিয়ে অবস্থানকে যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য দুর্যোগ বলে আখ্যায়িত করেছেন।

ট্রাম্পের এমন মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন ভারতীয়রা। নোংরা বলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিষয়টি নিয়ে প্রতিবাদ জানানোরও আহ্বান জানিয়েছেন তারা। তবে অনেকেই একমত হয়েছেন যে, রাজধানী দিল্লির বায়ুদূষণ বিশ্বে অন্যতম। গত কয়েক সপ্তাহ ধরে নয়াদিল্লির বাতাসের মান গুরুতর আকার ধারণ করেছে।

সেখানকার বাসিন্দারা দূষিত বায়ূর কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভূগছেন বলেও অভিযোগ করেছেন।তবে অনেকেই একমত হয়েছেন যে, রাজধানী দিল্লির বায়ুদূষণ বিশ্বে অন্যতম। গত কয়েক সপ্তাহ ধরে নয়াদিল্লির বাতাসের মান গুরুতর আকার ধারণ করেছে। সেখানকার বাসিন্দারা দূষিত বায়ূর কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভূগছেন বলেও অভিযোগ করেছেন।

দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে শুরু হয়েছে ট্রোলও। অনেককেই দেখা গেছে ট্রাম্পের বক্তব্যের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করেছেন। কংগ্রেস নেতা কপিল শিবাল টুইটারে তাচ্ছিল্য করে বলেন, তাহলে এই হলো বন্ধুত্বের ফলাফল! আতিস তাসির টুইটারে নরেন্দ্র মোদিকে মেনশন করে বলেন, আমি আশা করছি যে, আপনি এ অপমানের কথা শুনেছেন। এখনো বলে যান ‘আবকি বার ট্রাম্প সরকার’।

উল্লেখ্য, এ বছরের ফেব্রুয়ারিতে মোদির ভালো বন্ধু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারত সফরে আসায় অনুষ্ঠানে ব্যাপক নাচ, গান ও জমকালো সংবর্ধনার ব্যবস্থা করা হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত