ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ফ্রান্সের পণ্য বর্জনের ডাক এরদোয়ানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ১৮:১০  
আপডেট :
 ২৭ অক্টোবর ২০২০, ১৮:৪৪

ফ্রান্সের পণ্য বর্জনের ডাক এরদোয়ানের

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন ও মুসলিমবিরোধী অবস্থানের প্রতিবাদে ফরাসি পণ্য-সামগ্রী বর্জনের ডাক দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইসলামের বিরুদ্ধে প্যারিসের বিতর্কিত অবস্থানের কারণে ন্যাটো জোটের এই মিত্র দেশটির সঙ্গে তুরস্কের সম্পর্কের অবনতির মাঝে সোমবার তুর্কি প্রেসিডেন্ট এই ডাক দিয়েছেন। খবর আলজাজিরার।

এরদোয়ান বলেন, আমি তুরস্কের সব নাগরিককে আহ্বান জানিয়ে বলছি, কখনই কোনও ফরাসি ব্র্যান্ডকে সহায়তা করবেন না অথবা ফ্রান্সের লেবেলযুক্ত পণ্য সামগ্রী কিনবেন না। ধর্মনিরপেক্ষতা কথা বলে ইসলামের বিরুদ্ধে বক্তব্য দেয়ায় ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রঁর ক্ষুব্ধ সমালোচনা করেন এরদোয়ান।

ইসলামের নবীর কার্টুন প্রদর্শনের জেরে এক শিক্ষককে হত্যার ঘটনার পর চলা ঘটনাপ্রবাহের প্রেক্ষাপটে এমন অবস্থান ব্যক্ত করেন এরদোয়ান। তুরস্কের আমদানির দশম এবং রফতানির সপ্তম বৃহত্তম উৎস হলো ফ্রান্স। তুরস্ক যেসব পণ্য ফ্রান্স থেকে আমদানি করে সেসবের মধ্যে সর্বাধিক বিক্রিত অটো-সামগ্রী।

মুসলিমদের বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অবস্থানের সমালোচনাও করেন এরদোয়ান। এর আগে শনিবার তুর্কি এই প্রেসিডেন্ট বলেন, মুসলিমদের নিয়ে এমানুয়েল ম্যাক্রোঁর সমস্যা আছে। এ জন্য তার মানসিক স্বাস্থ্যের পরীক্ষা দরকার।

উল্লেখ্য, তুর্কি প্রেসিডেন্টের এই মন্তব্যের পর আঙ্কারা থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে ফ্রান্স।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত