ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইতালিজুড়ে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ অক্টোবর ২০২০, ২০:১৫

ইতালিজুড়ে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ

করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে নতুন বিধি-নিষেধ আরোপ করায় ইতালিজুড়ে বিক্ষোভ করেছেন দেশটির হাজার হাজার মানুষ। দেশটির উত্তরাঞ্চলীয় মিলান ও তুরিন শহরে বিক্ষোভকারীদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষ হয়েছে। খবর বিবিসির।

সোমবার দেশটির বেশ কয়েকটি বড় শহরে সংঘর্ষের খবর পাওয়া গেছে। তুরিনে বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের লক্ষ্য করে পেট্রল বোমা ছুড়েছে; মিলানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যবহৃত হয়েছে কাঁদুনে গ্যাস। সহিংসতার খবর মিলেছে নেপলস থেকেও।

স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে রেস্তোরাঁ, জিম, বার ও সিনেমা হল বন্ধ রাখতে দেশটির সরকারের দেওয়া বিধিনিষেধগুলো কার্যকর হতেই ইতালির বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়। সংক্রমণ রুখতে লম্বার্দি ও পিয়েদমন্তের মতো অনেক অঞ্চলে রাত্রিকালীন কারফিউও জারি করা হয়েছে। মিলানের অবস্থান লম্বার্দিতে, আর পিয়েদমন্তে তুরিন।

রোম, জেনোয়া, পালেরমো ও ত্রিস্তের মতো ডজনখানেক শহরেও নতুন বিধিনিষিধের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।বিক্ষোভে সহিংসতার জন্য দেশটির পুলিশ চরমপন্থী আন্দোলনকারীদের দায়ী করেছে। পুলিশ বলছে, শুধুমাত্র মিলান থেকেই অন্তত ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

নতুন বিধিনিষেধগুলোর কারণে ইতালির হাই স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোর ৭৫ শতাংশ ক্লাসই শ্রেণিকক্ষের বদলে অনলাইনে হবে। ২৪ নভেম্বর পর্যন্ত এসব নিষেধাজ্ঞা বজায় থাকবে।

উল্লেখ্য, করোনার লাগামহীন বিস্তারে ইতালিতে প্রথম ঢেউয়ে ৩৭ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটে এবং আক্রান্ত হন ৫ লাখ ৪২ হাজারের বেশি মানুষ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত