ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৬:০৮  
আপডেট :
 ২৪ নভেম্বর ২০২০, ১৬:৩৫

প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে যুক্তরাষ্ট্র
জ্যানেট ইয়েলেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান জ্যানেট ইয়েলেনকে বিবেচনা করা হচ্ছে। আর জ্যানেট ইয়েলেন যদি এ দায়িত্ব পান, তবে তিনিই হবেন মার্কিন ইতিহাসের প্রথম নারী অর্থমন্ত্রী। রয়টার্স।

মার্কিন অর্থমন্ত্রী হিসেবে জ্যানেট ইয়েলেনকে পছন্দ করার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। প্রথমত, অর্থমন্ত্রী বাছাইয়ের ক্ষেত্রে এই মুহূর্তে বাইডেনের কাছে সবচেয়ে ভালো বিকল্প হচ্ছেন জ্যানেট। কারণ, বর্তমান প্রেক্ষাপটে একজন অর্থমন্ত্রীকে এখন অর্থনীতিকে মহামারি থেকে মুক্ত করার পাশাপাশি ধনী ও দরিদ্রের মধ্যে স্থিতিশীল ব্যবধান কমিয়ে আনার জন্য কাজ করতে হবে। আর এ ক্ষেত্রে ইয়েলেন নবাগত নন।

৭৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ এর আগে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান এবং সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০৭ সালের আর্থিক সংকটের পরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে জ্যানেট ইয়েলেন কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব এবং মার্কিন অর্থনীতির ক্রমবর্ধমান ব্যয়বৈষম্য নিয়ে ব্যাপক কাজ করেছেন। তবে ওয়াশিংটনের ঐতিহ্য ধরে রাখতে জ্যানেট ইয়েলেনকে দ্বিতীয় মেয়াদে ফেডের দায়িত্ব দেননি ডোনাল্ড ট্রাম্প।

২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে, জ্যানেট ইয়েলেন ইতিমধ্যেই নিজেকে যুক্তিযুক্তভাবে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ধারণা করা হচ্ছে, বিনিয়োগকারীরাও তাকে উষ্ণ স্বাগত জানাবেন।

আরো পড়ুন: মন্ত্রিসভার ৬ জনের নাম ঘোষণা বাইডেনের

মার্কিন নতুন পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন অভিজ্ঞ ব্লিংকেন

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত