ঢাকা, সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৪ মাঘ ১৪২৭ আপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ০৯:২৩

প্রিন্ট

বিশ্বের দ্বিতীয় উষ্ণতম বছর ২০২০

বিশ্বের দ্বিতীয় উষ্ণতম বছর ২০২০
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের ইতিহাসে রেকর্ড দ্বিতীয় উষ্ণতম বছর হতে চলেছে ২০২০ সাল। বুধবার জাতিসংঘের জলবায়ুবিষয়ক একটি বৈশ্বিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ওই প্রতিবেদন প্রকাশের পর জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সতর্ক করে বলেছেন, বিশ্ব ‘জলবায়ু বিপর্যয়ের’ দ্বারপ্রান্তে রয়েছে।

জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) ২০২০ সালের জলবায়ুবিষয়ক প্রাথমিক প্রতিবেদনমতে, ১৮৫০ সাল থেকে আবহাওয়ার আধুনিক রেকর্ড সংগ্রহ শুরুর পর ২০১৫ থেকে ২০২০ সাল। এই ছয় বছর উষ্ণতম সময়কাল হতে চলেছে। এর আগে বিশ্বের সবচেয়ে উষ্ণতম বছর হল ২০১৬ সাল। তৃতীয় স্থানে রয়েছে ২০১৯ সাল।

গত পাঁচ বা গত ১০ বছরের গড় তাপমাত্রাও সবচেয়ে বেশি বলে রেকর্ড করা হয়েছে। এই প্রতিবেদনটি জানুয়ারি থেকে অক্টোবরের তাপমাত্রার তথ্যের ভিত্তিতে প্রস্তুত করা হয়েছে। চূড়ান্ত প্রতিবেদনটি আগামী বছরের মার্চে প্রকাশ করা হবে।

এ প্রতিবদনের তথ্যে শঙ্কা প্রকাশ করে জাতিসংঘ মহাসচিব গুতেরেস বলেছেন, ‘আমরা জলবায়ু বিপর্যয়ের কতটা কাছে পৌঁছে গেছি, এই প্রতিবেদন সেটাই প্রকাশ করেছে।’

অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাশ ইউনিভার্সিটির নেভিল নিকোলস বলেছেন, ২০২০ সালের তাপমাত্রা বৃদ্ধির প্রতিবেদনকে বৈশ্বিক উষ্ণতা দ্রুত বেড়ে যাওয়ার প্রমাণ বহন করে। তিনি বলেন, ‘আমরা এক শতাব্দী ধরে গ্রিনহাউস গ্যাসের মাধ্যমে বৈশ্বিক উষ্ণতা ১ ডিগ্রি সেলসিয়াস বাড়িয়েছি। আগামী মাত্র ৩০ বছরে আরও ১ ডিগ্রি সেলসিয়াস বাড়ানোর পথে আছি।’

এ বছর শীতের অঞ্চল উত্তর সাইবেরিয়ার ভারখোয়ানস্কও উষ্ণ ছিল। গত ২০ জুনে সেখানে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ডব্লিউএমও বলেছে, সমুদ্র অঞ্চলের ৮০ শতাংশ এ বছর অন্তত একবার দাবদাহের শিকার হয়েছে। এ ছাড়া আটলান্টিক সমুদ্রে ১৩টি হারিকেনসহ ৩০টি ঘূর্ণিঝড় ইতিমধ্যে আঘাত হেনেছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত