ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ০৪:২২

প্রিন্ট

টিকা নিয়ে যুক্তরাষ্ট্রের মতো সতর্ক ছিলো না যুক্তরাজ্য

টিকা নিয়ে যুক্তরাষ্ট্রের মতো সতর্ক ছিলো না যুক্তরাজ্য
ড. অ্যান্থনি ফাউচি। ফাইল ছবি।

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের টিকা অনুমোদনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মতো যুক্তরাজ্য সতর্কতা অবলম্বন করেনি বলে জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, যুক্তরাজ্য সতর্কতার সঙ্গে অনুমোদন দেয়নি। আপনারা যদি দ্রুততার সঙ্গে ও যান্ত্রিকভাবে কিছু করেন তাহলে জনগণ টিকা নিতে চাইবে না।

ড. ফাউচি জানান, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকার অনুমোদন খুব শিগগিরই দেওয়া হতে পারে।

টিকা অনুমোদন দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) পর্যালোচনাকে সমর্থন জানিয়েছেন এই বিশেষজ্ঞ। তিনি বলেন, এফডিএ যে পদ্ধতিতে অনুমোদন দেয় এবং তারা যেভাবে পর্যালোচনা করছে তা সঠিক পদ্ধতি।

তিনি আরও বলেন, আমরা সত্যিকার অর্থেই সতর্কতার সঙ্গে তথ্য যাচাই করছি যাতে করে আমেরিকানদের জনস্বাস্থ্য নিরাপদ থাকে এবং কার্যকর টিকা পাওয়া যায়।

উল্লেখ্য, ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী সপ্তাহে ভ্যাকসিনটি চালু হবে। কোম্পানিটির দাবি পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম। এই ভ্যাকসিন নিয়ে মানুষের রয়েছে প্রবল আগ্রহ ও বহু প্রশ্ন।

যুক্তরাজ্যে অনুমোদিত ফাইজার-বায়োএনটেকের টিকা অনুমোদনে ১০ ডিসেম্বর বৈঠকে বসার পরিকল্পনার কথা জানিয়েছে এফডিএ। অনুমোদনের আবেদন করা মডার্নার টিকা নিয়ে পরে ১৭ ডিসেম্বর বৈঠকে বসবে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত