ঢাকা, রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১২:২৯

প্রিন্ট

ফাইজারের প্রথম চালান যুক্তরাজ্যে

ফাইজারের প্রথম চালান যুক্তরাজ্যে
ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক

ফাইজার ও বায়োএনটেকের উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার প্রথম চালান যুক্তরাজ্যে পৌঁছেছে। দেশটিতে পৌঁছার পর সেগুলোকে অজ্ঞাত একটি স্থানে রাখা হয়েছে। সেখান থেকেই দেশের বিভিন্ন হাসপাতালে টিকা বিতরণ করা হবে। এক সপ্তাহের মধ্যে ৮ লাখ টিকা প্রদান করা করা হবে। সিএনএন।

যুক্তরাজ্য টিকাটির ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে। এই পরিমাণ টিকা ২ কোটি মানুষকে দেওয়া হবে। ইংল্যান্ডের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা জানান, প্রথম দফার টিকা প্রদান ৯৯% শতাংশ রোগীর হাসপাতালে ভর্তি হওয়া ও মৃত্যু ঠেকাতে পারবে।

অধ্যাপক জোনাথন ভ্যান-টাম বলেছেন, অগ্রাধিকার তালিকার প্রথম সারিতে থাকা ব্যক্তিরা সম্ভব হলে টিকা নেবেন এবং তা খুবই কার্যকর।তিনি আরও জানান, দ্রুত ও সম্ভাব্য সবচেয়ে বেশি পরিমাণে টিকা বিতরণ গুরুত্বপূর্ণ। কিন্তু তিনি স্বীকার করেছেন, তালিকায় কিছু শিথিলতা প্রয়োজন। ৫০টি ভ্যাকসিন হাব থেকে টিকা বিতরণের কাজ করা হবে বলে জানানো হয়েছে।

ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা প্রথম দেশ হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। কয়েকদিনের মধ্যে এই টিকা প্রদান শুরু হবে। কোম্পানিটির দাবি পরীক্ষার চূড়ান্ত ধাপে ভ্যাকসিনটি মানুষকে করোনা সংক্রমণ থেকে ৯৫ শতাংশ রক্ষা করতে সক্ষম। এই ভ্যাকসিন নিয়ে মানুষের রয়েছে প্রবল আগ্রহ ও বহু প্রশ্ন রয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত