ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

যে কারণে রোহিঙ্গা স্থানান্তরে জাতিসংঘকে সম্পৃক্ত করা যায়নি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২০, ১৯:৫৮  
আপডেট :
 ০৮ ডিসেম্বর ২০২০, ২২:৪৭

যে কারণে রোহিঙ্গা স্থানান্তরে জাতিসংঘকে সম্পৃক্ত করা যায়নি
ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর। ছবি: সংগ্রহ।

অবাস্তব কিছু শর্তের কারণেই ভাসান চরে রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়নি জাতিসংঘ (ইউএন)। মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উপস্থাপিত প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সংস্থাগুলোর ‘অব্যাহত নেতিবাচক প্রচারণা, অবাস্তব শর্ত, অনড় অবস্থান ও অসহযোগিতার’ কারণে রোহিঙ্গাদের স্থানান্তর প্রক্রিয়ায় জাতিসংঘকে সম্পৃক্ত করা সম্ভব হয়নি।

রোহিঙ্গা প্রত্যাবাসন এবং স্থানান্তরের সর্বশেষ পরিস্থিতি নিয়ে প্রতিবেদনে উল্লেখ করা হয়, সরকারের উচ্চতম পর্যায়ের সিদ্ধান্তে গেল ৪ ডিসেম্বর সম্পূর্ণ স্বেচ্ছা সম্মতির ভিত্তিতে এক হাজার ৬৪২ জন রোহিঙ্গার স্থানান্তর সম্পন্ন করা হয়। সেখানকার পরিবেশ ও সুযোগ-সুবিধায় বেশিরভাগ রোহিঙ্গা সন্তুষ্টি প্রকাশ করেছেন বলেও প্রতিবেদনে তুলে ধরা হয়।

ভাসানচরে স্থানান্তরিত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিতে জাতিসংঘের সংস্থাগুলোসহ মানবিক সহায়তা প্রদানকারী অন্যান্য দাতা দেশ ও সংস্থাগুলোকে সম্পৃক্ত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলেও জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মো. আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত