ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইন্দোনেশিয়ায় নিখোঁজ বিমান উদ্ধারে অভিযান চলছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২১, ২০:১৫  
আপডেট :
 ১০ জানুয়ারি ২০২১, ০২:০৭

ইন্দোনেশিয়ায় নিখোঁজ বিমান উদ্ধারে অভিযান চলছে
ছবি: সংগৃহীত

জাকার্তা থেকে উড্ডয়নের পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ইন্দোনেশিয়ার একটি ফ্লাইট। শ্রিভিজয়া এয়ার-এর বিমানটিতে অর্ধশতাধিক যাত্রী ছিলেন বলে জানা গেছে।

শনিবার সুকর্নো-হাত্তা বিমানবন্দর থেকে পশ্চিম কালিমান্তান প্রদেশের রাজধানী পন্টিয়ানাক এর উদ্দেশ্যে প্লেনটি যাত্রা করে। বোয়িং ৭৩৭-৫০০ মডেলের বিমানটি উড্ডয়নের কিছুক্ষণ পরই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেসময় এটি ১০ হাজার ফুট উচ্চতায় ছিল।

বিমানটির ভাগ্যে কী ঘটেছে সে বিষয়ে এখনও নিশ্চিত হওয়া যায়নি। সমুদ্র এবং আকাশে অনুসন্ধান চালাচ্ছে ইন্দোনেশিয়ার বাহিনী। এরমধ্যে ১১ টি সামুদ্রিক জাহাজ যোগ দিয়েছে বলে জানা গেছে। ফ্লাইটটিতে মোট ৬২জন আরোহী ছিলেন।

এর আগে বিমান নিখোঁজ হওয়ার সংবাদটি নিশ্চিত করে সরকারের মুখপাত্র আদিতা ইরাবতি জানিয়েছেন, এই বিষয়ে তদন্ত চলছে। সরকারের অনুসন্ধান কমিটি, উদ্ধারকারী সংস্থা ও জাতীয় যোগাযোগ নিরাপত্তা কমিটি সমন্বয়ের মাধ্যমে কাজ করছে।

এয়ারলাইন থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ফ্লাইটটিতে ৫৬ জন যাত্রী, দুইজন পাইলট ও চারজন ক্রু সদস্য ছিলেন।

সুকর্নো-হাত্তা বিমানবন্দর এর মুখপাত্র হাইরুল আনোয়ার বলেছেন, ল্যানক্যাং দ্বীপের কাছকাছি পৌঁছানোর পর প্লেনটির সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এদিকে সমুদ্র থেকে কিছু ভগ্নাংশ উদ্ধারের ছবি প্রচার করা হয়েছে স্থানীয় গণমাধ্যমে। সিএনএন ইন্দোনেশিয়াকে সেখানকার একজন নিরাপত্তাকর্মী কিছু তার ও ধাতব বস্তু খুঁজে পাওয়ার তথ্য জানিয়েছেন।

যোগাযোগ মন্ত্রণালয়ের একটি টহল নৌকা সম্ভাব্য ‘দুর্ঘটনাস্থল’ থেকে মানব দেহের কিছু অংশ খুঁজে পেয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম কম্পাস।

বিমানটি বিধ্বস্ত হয়েছে কীনা সে বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি কোন কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার গণমাধ্যম মেরডেকা জানিয়েছেন, বিমানের ট্র্যাকিংটি উচ্চতা হ্রাসের পরে জাকার্তার ঠিক উত্তর দিকে উপকূলে শেষ হয়েছে। ধারণা করা হচ্ছে এটি সমুদ্রে বিধ্বস্ত হয়েছে। উপকূল অঞ্চলেরর কিছু সংবাদ মাধ্যম জানিয়েছে, স্থানীয়রা সমুদ্রে কিছু একটা বিধ্বস্ত হওয়ার আওয়াজ পেয়েছেন। তবে, দেশটির কর্তৃপক্ষ এ ধরনের তথ্য এখনো নিশ্চিত করেনি। ইন্দোনেশিয়ান নৌবাহিনীর ১১টি জাহাজসহ সমুদ্র ও বিমান অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালাচ্ছে।

আরো পড়ুন: ইন্দোনেশিয়া যাত্রীবাহী উড়োজাহাজ নিখোঁজ

এয়ারলাইন্স কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, তারা এই বিষয়ে আরও তথ্য সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছে। উদ্ধারকারী সংস্থা একটি সার্চ কমিটি পাঠিয়েছে।

ফ্লাইট ট্র্যাকার ওয়েবসাইট ফ্লাইটরাডার২৪ এক টুইটে জানায়, জাকার্তা থেকে উড়াল দেয়ার চার মিনিট পর সেটি আকাশে ১০ হাজার ফুটের বেশি উচ্চতায় অবস্থান করছিল। সেখানে এক মিনিটের কম সময় অবস্থানের পর হঠাৎ করেই সেটি রাডার থেকে হারিয়ে যায়।

এদিকে জাতার্কার উত্তরে পানিসীমায় বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে বলে দাবি করেছেন মৎস্যজীবীরা। যার ছবি এরই মধ্যে ছড়িয়ে পড়েছে অনলাইনে। তবে বিমান উধাও হয়ে যাওয়ার ঘটনা নিয়ে বিমান সংস্থা শ্রীবিজয়া এয়ারের পক্ষ থেকে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি। সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত তথ্য সংগ্রহ করা হচ্ছে। পরে বিস্তারিত জানানো হবে।

বিমানের গতিবিধিতে নজরদারি চালানো ওয়েবসাইট ফ্লাইটর‌্যাডার টোয়েন্টিফোরের তথ্য অনুযায়ী, শনিবার দুপুর আড়াইটা নাগাদ (স্থানীয় সময়) জাকার্তা থেকে এসজে১৮২ বিমানটি উড্ডয়ন করে। সেটির গন্তব্য ছিল ওয়েস্ট কালিম্যানতান প্রদেশের পন্টিনায়াক। কিন্তু উড়ানের চার মিনিটের মধ্যেই এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে ২৭ বছরের পুরনো বোয়িং ৭৩৭-৫০০ উড়ানের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এক মিনিটেরও কম সময় বিমানটি ১০,০০০ ফুট নীচে নেমে যায় বলে জানানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত