ঢাকা, শুক্রবার, ২৫ জুন ২০২১, ১১ আষাঢ় ১৪২৮ আপডেট : ৩৩ মিনিট আগে

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২৫

প্রিন্ট

কিউবাতে রাষ্ট্রনিয়ন্ত্রিত অর্থনীতির বড় সংস্কার

কিউবাতে রাষ্ট্রনিয়ন্ত্রিত অর্থনীতির বড় সংস্কার

জার্নাল ডেস্ক

রাষ্ট্রনিয়ন্ত্রিত অর্থনীতিতে বড় ধরনের সংস্কার এনে ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানকে বেশিরভাগ খাতে ব্যবসা করার অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে কিউবা।বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ব্যাক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানকে ব্যবসার অনুমোদন দেওয়া হবে এমন খাতের সংখ্যা ১২৭ থেকে বাড়িয়ে দুই হাজারের বেশি করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির শ্রমমন্ত্রী মার্তা এলেনা ফিতো। সামান্য কিছু খাত রাষ্ট্রের জন্য সংরক্ষিত থাকছে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রশাসনের দেওয়া নিষেধাজ্ঞা এবং মহামারীর ধাক্কায় কমিউনিস্ট পার্টিশাসিত কিউবার অর্থনীতিকে বড় ধরনের সংকট মোকাবেলা করতে হচ্ছে।

গত বছর দেশটির অর্থনীতি তিন দশকের মধ্যে সবচেয়ে বেশি ১১ শতাংশ সংকুচিত হয়,কিউবার নাগরিকদেরকে নিত্য প্রয়োজনীয় পণ্যের ঘাটতিও মোকাবেলা করতে হচ্ছে।

ফিতো বলেছেন, ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর জন্য ১২৪টি বাদে বাকি সব খাতে কাজ করার অনুমতি দেওয়া হবে। কোন কোন খাত এ তালিকার বাইরে থাকছে তা বলেননি তিনি।

কিউবার সরকার দেশটির অর্থনীতিকে ধীরে ধীরে বেসরকারি ও ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের জন্য খুলে দিলেও দৈনন্দিন জীবনে এর প্রভাব পড়তে আরও সময় লাগবে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা।

প্রায় ৬ দশকের বৈরি সম্পর্ক শেষে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট বারাক ওবামা ও কিউবার রাউল কাস্ত্রো দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে কিছু উদ্যোগ নিলেও পরের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আমলে তা বদলে যায়।

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন, কিউবার সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহও দেখিয়েছেন তিনি। যদিও এ বিষয়টি তার প্রশাসনের অগ্রাধিকার তালিকায় কোথায় অবস্থান করছে, তা বোঝা যাচ্ছে না।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত