ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সৌদিতে হুথিদের ড্রোন হামলা

সৌদিতে হুথিদের ড্রোন হামলা
সৌতিদে হামলা

সৌদি আরবের দক্ষিণাঞ্চলের একটি বিমানবন্দর এবং একটি সামরিক ঘাঁটিতে সশস্ত্র ড্রোন হামলা চালানোর দাবি করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি। তবে ইয়েমেনে ইরান-সমর্থিত এই বিদ্রোহীগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বলেছে, তারা একটি বিস্ফোরক ড্রোনে বাধা দেওয়ার পর ধ্বংস করেছে। রয়টার্স।

হুথির সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, সৌদি আরবের দক্ষিণাঞ্চলের খামিস মুশাইত শহরের আভা বিমানবন্দর এবং কিং খালিদ বিমান ঘাঁটি লক্ষ্য করে তিনটি ড্রোন ছোড়া হয়েছে। এসব ড্রোন লক্ষ্যে সফলভাবে আঘাত হেনেছে বলে দাবি করেছেন তিনি।

তবে ওই সব স্থানে ড্রোন আঘাত হেনেছে কি না তাৎক্ষণিকভাবে সৌদি কর্তৃপক্ষ নিশ্চিত করেনি। গত কয়েক সপ্তাহ ধরে সৌদি আরবের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলা বৃদ্ধি পেয়েছে। গত ৭ মার্চ জোটের এক বিবৃতিতে বলা হয়, সৌদি আরবের রাস তানুরা এলাকায় অবস্থিত বিশ্বের বৃহত্তম তেল-লোডিং স্থাপনা ও শোধনাগার এবং আবাসিক ভবন লক্ষ্য করে হুথিদের ছোড়া একাধিক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র আটকে দেওয়া হয়েছে।

২০১৫ সালের শুরুর দিকে হুথি বিদ্রোহীদের হামলার মুখে সৌদি-সমর্থিত ইয়েমেনের ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর আল হাদি ক্ষমতা ছেড়ে সৌদি আরবে পালিয়ে যান। ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে ফেরাতে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করে।

মধ্যপ্রাচ্যের এই যুদ্ধে ইয়েমেনের লাখ লাখ মানুষের প্রাণহানি ঘটেছে এবং বাস্ত্যুচুত হয়েছেন লাখো মানুষ। চলমান এই সংঘাতে ইয়েমেন চরম দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে পৌঁছেছে বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত