ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২১, ১৬:৪৭

প্রিন্ট

করোনায় প্রাণ গেল সাহিত্যিক অনীশ দেবের

করোনায় প্রাণ গেল সাহিত্যিক অনীশ দেবের

মুকুল বসু, কলকাতা

করোনায় আক্রান্ত হয়ে এবার মারা গেছেন কলকাতার বর্ষীয়ান সাহিত্যিক অনীশ দেব। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৭০ বছর। বাংলার অন্যতম জনপ্রিয় কল্পবিজ্ঞানবিষয়ক লেখক ছিলেন তিনি।

করোনায় আক্রান্ত হওয়ার পরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন অনীশ দেব। বুধবার সকাল ৭ টা ৮ মিনিটে মৃত্যু হয় তার।

জানা যায়, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন প্রবীণ এই লেখক। হৃদরোগে আক্রান্ত হওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তার করোনা ধরা পড়ে। ক্রমশ শারীরিক অবস্থার অবনতি ঘটলে ভেন্টিলেশনে দেয়া হয় তাকে। লেখকের জন্য এবি পজিটিভ রক্তের প্লাজমার দরকার ছিল। মঙ্গলবার রাত থেকেই সোশ্যাল মিডিয়ায় হাহাকার পড়ে গিয়েছিল প্লাজমার খোঁজে। বেশ কয়েক ঘণ্টা পরে প্লাজমা জোগাড় হয়ে গিয়েছিল। কিন্তু ভেন্টিলেশন থেকে ফিরতে পারলেন না এই সাহিত্যিক। কল্পবিজ্ঞানের জগতে বাংলা সাহিত্যের অন্যতম বড় নাম ছিলেন অনীশ দেব।

১৯৫১ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন অনীশ দেব। অনীশ দেবের লেখালেখির শুরু করেন মাত্র ১৭ বছর বয়সে। তার প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৬৮ সালে অধুনালুপ্ত মাসিক রহস্য পত্রিকায়। অনীশ দেবের উল্লেখযোগ্য গল্পগ্রন্থ উপন্যাসের মধ্যে রয়েছে, ভয়পাতাল, অনীশের সেরা ১০১, বিশ্বের সেরা ভয়ঙ্কর ভূতের গল্প। গল্পের বই ছাড়াও তিনি বাংলায় কয়েকটি কিশোরপাঠ্য বিজ্ঞান বিষয়ক গ্রন্থও রচনা করেছেন।

পাশাপাশি ব্যবহারিক পদার্থবিদ্যার উপর লেখা তার কিছু ইংরেজি বইও রয়েছে। এছাড়া তিনি বিভিন্ন সংকলন গ্রন্থ সম্পাদনার কাজেও নিযুক্ত ছিলেন। কিছুকাল সম্পাদনা করেছেন কিশোর বিস্ময় পত্রিকা। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে লেকচারার হিসাবে কর্মজীবন শুরু করেন অনীশ। ২০১৯ সালে কিশোর সাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গ সরকার বিদ্যাসাগর পুরস্কারে সম্মানিত করে অনীশ দেবকে। এছাড়াও পেয়েছেন প্রাচীন কলাকেন্দ্র সাহিত্য পুরস্কার ও ডঃ জ্ঞানচন্দ্র ঘোষ পুরস্কারের মতো সম্মানও।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত