ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ৯ আষাঢ় ১৪২৮ আপডেট : ৯ মিনিট আগে

প্রকাশ : ১৩ মে ২০২১, ১৫:৪১

প্রিন্ট

ভারতে মৃত্যুর মিছিল থামছেই না

ভারতে মৃত্যুর মিছিল থামছেই না
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক করোনা মহামারিতে ভারতে থামছেই না মৃত্যুর মিছিল। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৪ হাজার ১২০ জন মারা গেছেন। এই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৭২৭ জন।

বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৬২ হাজার ৭২৭ জন। যা গতকাল বুধবারের চেয়ে প্রায় সাড়ে ১৪ হাজার বেশি।

সর্বশেষ করোনা শুরু থেকে দেশটিতে আক্রান্তের সংখ্যা মোট দাঁড়িয়েছে ২ কোটি ৩৭ লাখ ৩ হাজার ৬৬৫ জনে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ১২০ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৫৮ হাজার ৩১৭ জনে।

এদিকে ভারতের কয়েকটি প্রদেশে নদীতে লাশ ভেসে যাওয়ার ঘটনা বেশ কয়েকদিন ধরেই রয়েছে আলোচনায়। এবার একাধিক লাশের খোঁজ শিলেছে নদীর তীরে।

দেশটির উত্তরপ্রদেশের উন্নাও জেলায় গঙ্গা নদীর তীরে বালির নিচে পাওয়া গেছে এসব মরদেহ। নদীর ধারে এ রকম দুটি জায়গা থেকে বেশ কয়েকটি লাশ উদ্ধার হয়েছে।

তবে এগুলো করোনা আক্রান্তদের লাশ কি-না সে ব্যাপারে প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিতভাবে কিছু জানানো হয়নি। স্থানীয়দের মোবাইলে তোলা ভিডিওতে দেখা গেছে, বালির নিচে পুঁতে রাখা অধিকাংশ দেহ গেরুয়া কাপড়ে মোড়ানো ছিল।

এ ব্যাপারে উন্নাওয়ের জেলাশাসক রবীন্দ্র কুমার বলেছেন, কিছু লোক দেহ না পুড়িয়ে নদীর ধারে বালিতে পুঁতে দেন। দেহ উদ্ধারের খবর পেয়ে আমি অফিসারদের ঘটনাস্থলে পাঠিয়েছিলাম। তাদের ঘটনার তদন্ত করে ব্যবস্থা নিতে বলছি।

তবে দেহগুলো কোভিড রোগীদের কি-না সে ব্যাপারে এখনো নিশ্চিত তথ্য নেই বলে জানান তিনি।

স্থানীয়রা মনে করছেন, মরদেহ পোড়ানোর কাঠের অভাবেই এভাবে পুঁতে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, এই সপ্তাহেই উত্তরপ্রদেশের গাজীপুরে গঙ্গায় দেহ ভাসতে দেখা যায়। সেই দৃশ্যের পুনরাবৃত্তি দেখা গিয়েছিল বিহারেও। সূত্র: আনন্দবাজার পত্রিকা

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত