ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

তালেবানের সঙ্গে বৈঠকে স্বীকৃতি ছাড়াই সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ অক্টোবর ২০২১, ১৩:২০  
আপডেট :
 ১১ অক্টোবর ২০২১, ১৭:২৩

তালেবানের সঙ্গে বৈঠকে স্বীকৃতি ছাড়াই সহায়তার আশ্বাস যুক্তরাষ্ট্রের
দোহায় তালেবান প্রতিনিধি দল। ছবি: আল জাজিরা

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় যাওয়ার পর প্রথমবারের মতো সংগঠনটির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। দু’দিনব্যাপী ওই বৈঠক শেষ হয় রোববার। বৈঠকে আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দিতে রাজি হয়নি যুক্তরাষ্ট্র। তবে সহায়তার আশ্বাস দিয়েছে। সোমবার জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এ খবর জানায়।

কাতারের রাজধানী দোহায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়, সুরক্ষা ও সন্ত্রাসবাদ নিয়েই মূলত কথা হয়েছে।

আফগানিস্তানে এখনো কিছু মার্কিন নাগরিক থেকে গেছেন। তাছাড়া যে সব আফগান গত ২০ বছর যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছেন এবং যারা দেশ ছাড়তে চান, তারা যাতে নিরাপদে যুক্তরাষ্ট্রে যেতে পারেন, তা নিয়েও কথা হয়েছে। তাছাড়া আফগান সমাজের বিভিন্ন ক্ষেত্রে নারীদেও অংশগ্রহণের বিষয়টিও আলোচনায় উঠেছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি জানাচ্ছে, দুই পক্ষের মধ্যে খোলাখুলি আলোচনা হয়েছে। বৈঠকে তালেবানকে বলা হয়েছে, তারা কী বলছেন, তার চেয়ে তারা কী করছেন, তার উপরই গুরুত্ব দেবে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র বলেছে, এখনই তালেবান শাসনাধীন আফগানিস্তানকে স্বীকৃতি দেয়া হবে না। তবে তাদের সাহায্য করা হবে। যুক্তরাষ্ট্রের বক্তব্য, কূটনৈতিক স্বীকৃতি দেয়া বা তালেবান শাসনকে বৈধতা দেয়া নিয়ে কথা হয়নি। বরং বাস্তবসম্মত বিষয়গুলো নিয়ে কথা হয়েছে।

তালেবানও জানিয়েছে, ভালো আলোচনা হয়েছে। তালেবান মুখপাত্র বলেন, আফগানিস্তানের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী মার্কিন কর্মকর্তাদের বলেছেন, তারা আফগানিস্তানের মাটি থেকে কাউকে কোনো সন্ত্রাসবাদী কাজকর্ম করতে দেবেন না।

যুক্তরাষ্ট্র মনে করে, আফগানিস্তানে সাম্প্রতিক সহিংসতার পেছনে জঙ্গি সংগঠন ইসলামিক স্ট্যাট (আইএস) জড়িত আছে। আফগানিস্তানে তারাই বিপদের কারণ হয়ে উঠতে পারে।

তালেবান আফগানিস্তানের শাসনভার নেয়ার পর সেখানে এখন অর্থনীতির অবস্থা শোচনীয়। যুক্তরাষ্ট্র আফগানিস্তনের ৯০০ কোটি ডলারের সম্পদ জব্দ করে দিয়েছে। ফলে আফগানিস্তানে ব্যাংকিং ব্যবস্থার উপর এর তীব্র চাপ পড়েছে।

আফগানিস্তানে জিনিসপত্রের দাম অনেকটাই বেড়ে গেছে। মানুষের হাতে অর্থখড়ি নেই। জাতিসংঘ জানিয়েছে, আফগানিস্তানে অভুক্ত মানুষের সংখ্যা বাড়ছে।

তালেবানের বিবৃতির বরাত দিয়ে ওই বৈঠক প্রসঙ্গে বিবিসির খবরে বলা হয়, আফগানিস্তানে মানবিক ত্রাণ দিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে বলা হয়, মানবিক সহায়তা যাদের প্রাপ্য তাদের কাছে স্বচ্ছতার সাথে পৌঁছে দেয়ার কাজে দাতব্য সংগঠনগুলোর সাথে তালেবান সহযোগিতা করবে। এ ছাড়াও তারা বিদেশি নাগরিকদের চলাচলের সুবিধা নিশ্চিত করবে। তবে যুক্তরাষ্ট্র এখনো ত্রাণের ওপর তালেবানের কর্তৃত্বকে নিশ্চিত করেনি।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত