ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে ভারত, ১৪ দেশে আপাতত নয়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২১, ১৮:৩৭  
আপডেট :
 ২৬ নভেম্বর ২০২১, ১৯:০৩

১৫ ডিসেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে ভারত
আপাতত ১৪ দেশে যাতায়াত করবে না ভারতের ফ্লাইট।

আগামী ১৫ ডিসেম্বর থেকে নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট চালু করার অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুক্রবার কেন্দ্রীয় বেসামরিক বিমান চলাচল মন্ত্রণায়ের একটি সূত্রে এ তথ্য জানা গেছে। খবর আনন্দবাজার অনলাইনের।

তবে কোভিড সতর্কতার কারণে আপাতত ১৪টি দেশে নিয়মিত বিমান যাতায়াত করবে না। ওই ১৪টি দেশের তালিকায় রয়েছে- বাংলাদেশ, চীন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ মেনেই এ পদক্ষেপ বলে ওই সূত্র দাবি করেছে।

গত অক্টোবরে ভারতের কেন্দ্রীয় সরকার কোভিড বিষয়ক বিধিনিষেধের সময়সীমা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বাড়িয়েছিল। সেই বিধিনিষেধ অনুযায়ী বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন) যাত্রীবাহী আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রেও ওই সময়সীমা পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ করেছিল।

তবে পণ্যবাহী (কার্গো) বিমান এবং নির্ধারিত কিছু ফ্লাইটের ক্ষেত্রে এ নির্দেশ কার্যকরী ছিল না। গত বুধবার কেন্দ্রীয় বেসামরিক বিমান যোগাযোগ মন্ত্রণালয়ের সচিব রাজীব বনশল জানিয়েছিলেন ডিসেম্বরের গোড়া থেকে আন্তর্জাতিক উড়ান স্বাভাবিক হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে ২০২০-র ২২ মার্চ ভারত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করে। ২৫ মার্চ থেকে টানা প্রায় আড়াই মাসের লকডাউন হয়েছে দেশে। তারপর ধাপে ধাপে আনলক পর্ব শুরু হয়। তার মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরত আনা হয়েছিল ‘বন্দে ভারত’ প্রকল্পে।

এ ছাড়া ১৮টি দেশের সঙ্গে ভারতের চুক্তি রয়েছে। সেই দেশগুলো থেকে সপ্তাহে নির্দিষ্ট কয়েকটি বিমান চলাচল করতো ভারতে। এ ছাড়া আলাদা করে কোনও দেশের বিমান ভারতে আসতে চাইলে বা ভারত থেকে সংশ্লিষ্ট দেশে যেতে হলে তার জন্য বিশেষ অনুমতি নিতে হয়।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত