ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

সমালোচনাকারীদের কঠিন শাস্তি দেয়ার ঘোষণা তালেবানের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ জুলাই ২০২২, ১৩:৪৯  
আপডেট :
 ২৩ জুলাই ২০২২, ১৪:০০

সমালোচনাকারীদের কঠিন শাস্তি দেয়ার ঘোষণা তালেবানের
ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবান একটি নতুন ডিক্রি জারি করেছে যার মাধ্যমে তারা সরকারি কর্মী ও কর্মকর্তাদের বিরুদ্ধে সমালোচনাকারীদের কোন সত্যতা ছাড়াই শাস্তি দেবে। তালেবানের সর্বোচ্চ নেতা মোল্লা হেবাতুল্লাহ আখুন্দজাদার নতুন নির্দেশনা প্রকাশ করেছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

শনিবার (২৩ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভয়েস অফ আমেরিকা।

আখুন্দজাদার নতুন নির্দেশনা অনুসারে, জনসাধারণকে তালেবান সরকারি কর্মী ও কর্মকর্তাদের বিরুদ্ধে অপ্রয়োজনীয় অভিযোগ বন্ধ করতে পদক্ষেপ নেয়ার বলা হয়েছিল। সরকারের সমালচনা করাকে অচেতনভাবে শত্রুদের সাহায্য করা হিসাবে বিবেচনা করা হবে এবং কঠিন শাস্তি দেয়া হবে। তবে তারা শত্রু বা কোনো গোষ্ঠী সম্পর্কে কোনো ব্যাখ্যা দেয়নি।

নতুন নির্দেশনাগুলো শরিয়া দায়িত্ব হিসেবে মেনে চলার জনগণ এবং গণমাধ্যমকে নির্দেশ দেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

কিছু মানবাধিকার সংস্থা এবং গনমাধ্যমের প্রতিবেদন অনুসারে, তালেবান সরকার ইতোমধ্যেই বেশ কিছু মানুষকে গ্রেপ্তার করেছে, কারাদণ্ড এবং নির্যাতন করেছে যারা সামাজিক মাধ্যম তাদের সমালোচনা করেছিল।

ক্ষমতা দখলের পর থেকে তালেবান সরকারের বিভিন্ন পদক্ষেপ নিয়ে সামাজিক মাধ্যম এবং টেলিভিশন বিতর্কে কিছু মানুষ এবং বিশেষজ্ঞরা সময়ে সময়ে মন্তব্য ও সমালোচনা করেন। বিশেষ করে, তালেবান শাসকরা মেয়েদের শিক্ষা, এবং নারী ও মানবাধিকার প্রতিরোধের জন্য ব্যাপকভাবে সমালোচিত।

এদিকে তালেবানের এই পদক্ষেপকে সংবাদমাধ্যম ও জনগণের বাকস্বাধীনতার কফিনে শেষ পেরেক হিসেবে বর্ণনা করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত