ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

জোশীমঠে ক্রমেই বাড়ছে ফাটল, একাধিক হোটেল-বাড়ি ভাঙছে সরকার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩, ১৪:৫৮

জোশীমঠে ক্রমেই বাড়ছে ফাটল, একাধিক হোটেল-বাড়ি ভাঙছে সরকার
জোশীমঠের বাড়িঘর ও রাস্তাঘাটের ফাটল বাড়ছে। ছবি: সংগৃহীত

বড়সড় ভাঙনের মুখে ভারতের উত্তরাখণ্ডের জোশীমঠ শহর। সেখানে ক্রমশ দেবে যাচ্ছে মাটি। ফাটল ধরছে বাড়িঘর থেকে রাস্তাঘাটে। যে কোনও সময় ঘটে যেতে পারে বিপর্যয়। এটি মাথায় রেখেই সেখানকার একাধিক বাড়ি ভাঙার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ক্ষতিগ্রস্ত অঞ্চলকে তিনটি অংশে ভাগ করা হয়েছে। যে বাড়িগুলোর অবস্থা আশঙ্কাজনক, সেগুলো ভেঙে ফেলা হবে। তার মধ্যে রয়েছে দুটি হোটেলও। ইতোমধ্যেই ৪ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

মঙ্গলবার উত্তরাখণ্ড প্রশাসনের এক বিবৃতিতে জানানো হয়েছে, পুরো জোশীমঠকে তিন ভাগে ভাগ করা হয়েছে। যে অংশগুলো একেবারে বিপজ্জনক অবস্থায় রয়েছে, সেখানেই একাধিক বাড়ি ভেঙে দেয়া হবে। মঙ্গলবার থেকেই ধাপে ধাপে বাড়ি ভাঙার কাজ শুরু হচ্ছে বলে জানিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন। মাউন্ট ভিউ ও মালারি ইন নামে দুটি হোটেলও ভেঙে ফেলার কাজ সকাল থেকেই শুরু হয়েছে। কারণ ধসের ফলে একে অপরের গায়ে হেলে পড়েছে এই হোটেল দুটি।

জোশীমঠের বিপর্যয় খতিয়ে দেখতে মঙ্গলবারই সেখানে যাবে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি দল। যারা পুরো এলাকা পর্যবেক্ষণ করে প্রধানমন্ত্রীর দপ্তরে রিপোর্ট পেশ করবেন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিক অনুমান জোশিমঠর ৩০ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। মোট ৪ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আপাতত রিলিফ ক্যাম্পে রাখা হচ্ছে তাদের।

এদিকে জোশীমঠের বিপর্যয় নিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে। জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আবেদন জানানো হয়েছিল শীর্ষ আদালতে। তবে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে দুই সদস্যের বেঞ্চ জানিয়ে দিয়েছে, দেশের সমস্ত বিষয়ই একসঙ্গে গুরুত্বপূর্ণ হতে পারে না। এই সমস্যার সমাধান করতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার রয়েছে। মামলার শুনানির জন্য ১৬ জানুয়ারির তারিখ চূড়ান্ত করেছে সুপ্রিম কোর্ট।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত