ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া-ইক্রেনের মধ্যে আবারও বন্দী বিনিময়

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪৮  
আপডেট :
 ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৩

রাশিয়া-ইক্রেনের মধ্যে আবারও বন্দী বিনিময়
সর্বশেষ বন্দী বিনিময়ের পরে একটি বাসে করে নিজ দেশে ফিরছেন রাশিয়ান বন্দীরা। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় শুক্রবার আবারও বন্দী বিনিময় করল রাশিয়া ও ইউক্রেন। যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দুই দেশের মধ্যে এটি ৩৭তম বন্দী বিনিময়। যুদ্ধবন্দীরা ইতোমধ্যেই নিজ নিজ দেশে ফিরে গেছেন বলে উভয় পক্ষের কর্মকর্তারা শনিবার জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সহযোগী আন্দ্রি ইয়ারমাক শনিবার একটি টেলিগ্রাম পোস্টে নিশ্চিত করেছেন, ১১৬ ইউক্রেনীয়কে রাশিয়া থেকে মুক্তি দেয়া হয়েছে। কিয়েভের কর্মকর্তাদের মতে এখন পর্যন্ত কমপক্ষে ১ হাজার ৬৪৬ ইউক্রেনীয় বন্দিকে মুক্তি দিয়েছে রাশিয়া।

অন্যদিকে, রাশিয়ান প্রতিরক্ষা কর্মকর্তারা ঘোষণা করেছেন, ইউক্রেন থেকে ৬৩ জন রাশিয়ান সৈন্য ফিরে এসেছে, যার মধ্যে কিছু ‘বিশেষ শ্রেণীর’ বন্দী রয়েছে।

রুশ কর্মকর্তারা বলেন, মুক্তিপ্রাপ্ত যুদ্ধবন্দীদের মধ্যে রয়েছে মারিউপোলে থাকা সৈন্যরা যা দক্ষিণ বন্দর শহরটিকে ধ্বংসস্তূপে পরিণত করেছিল, সেইসাথে খেরসন অঞ্চলের যোদ্ধা এবং পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে ভয়ঙ্কর যুদ্ধের সময় বন্দী করা স্নাইপাররাও রয়েছে।

এরআগে গত বছরের সেপ্টেম্বরে সৌদি আরব এবং তুরস্কের সহায়তায় ১০ বিদেশিসহ প্রায় ৩০০ বন্দী বিনিময় করেছিল রাশিয়া এবং ইউক্রেন। মুক্তিপ্রাপ্তদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মরক্কোরমত দেশগুলির যুদ্ধবন্দী রয়েছে, যাদের মধ্যে কয়েকজনকে ইউক্রেনে বন্দী হওয়ার পর মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল এবং ভাড়াটে হিসেবে অভিযুক্ত করা হয়েছিল ৷

সেসময় রাশিয়া প্রায় ২১৫ ইউক্রেনীয়কে মুক্তি দিয়েছিল। বিনিময়ে, ইউক্রেন ৫৫ জন রাশিয়ান এবং রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী নেতা ভিক্টর মেডভেডচুককে মুক্তি দিয়েছিল। গত এপ্রিলে দেশদ্রোহের অভিযোগে ইউক্রেন তাকে গ্রেপ্তার করেছিল। ইউক্রেনে ভিক্টরকে পুটিনের অন্যতম ডানহাত বলে চিহ্নিত করা হয়।

সূত্র: রয়টার্স, আলজাজিরা

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত