ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

তুরস্কে যত ভূমিকম্প

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৪

তুরস্কে যত ভূমিকম্প
ছবি: সংগৃহীত

তুরস্কের ইতিহাসে অন্যতম ভয়াবহ ভূমিকম্পটি ঘটে গেছে সোমবার। তুরস্ক ও সিরিয়ায় সমন্বিত নিহতের সংখ্যা ১৩০০ ছাড়িয়েছে। তুরস্কে ৯১২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সিরিয়ায় নিহত ৫ শতাধিক। আহত পাঁচ হাজারের বেশি। এখনও ধ্বংসস্তূপের নিচে আটকে রয়েছেন অনেকে। আশঙ্কা করা হচ্ছে, আরেও অনেক বাড়তে পারে প্রাণহানি।বিপুল এ প্রাণহানির ঘটনায় উদ্বেগ ও শোক জানিয়েছে আন্তর্জাতিক মহল।

এখন পর্যন্ত যেসব ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ছিলো তুরস্ক, তার একটি চিত্র তুলে ধরা হল...

অক্টোবর, ২০২০

২০২০ সালে ৭ দশমিক ৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে দেশটির এলাজিগ এলাকায়। সে ঘটনায় ৪১ জন নিহত এবং ১,৬০০ মানুষ আহত হয়েছিল। এছাড়া এর পার্শবর্তী দেশ গ্রিসে আরও হতাহতের ঘটনা ঘটে।

জানুয়ারি, ২০২০

৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে পূর্ব তুরস্কে, যা প্রতিবেশী দেশ সিরিয়া, জর্জিয়া ও আর্মেনিয়ায়ও অনুভূত হয়। এতে নিহত হন ২২ জন। অক্টোবর ২০১১

এই ভূমিকম্পে কেঁপে ওঠে পূর্ব তুরস্ক। দেশটির ভ্যান প্রদেশে আঘাত হানা এই ভূমিকম্পে ১৩৮ জন নিহত এবং ৩৫০ জন আহত হন। ভূমিকম্পের তীব্রতা প্রতিবেশী দেশ ইরাকও অনুভূত হয়।

মার্চ, ২০১০

৬ মাত্রার একটি ভয়াবহ ভূমিকম্প পূর্ব তুরস্কের একটি গ্রামে আঘাত হানে। এতে ৫১ জন নিহত হন।গ্রামটি পুরোপুরি ধ্বংস হয়ে যায় এবং অন্য চারটি গ্রাম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। প্রথম ভূমিকম্পের পরপরই ৫ দশমিক ৬ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

আগস্ট, ১৯৯৯

৭ দশমিক ৪ মাত্রার শক্তিশালী এই ভূমিকম্পে দেশটির অন্তত ১৭ হাজার মানুষ নিহত হয়। এর মধ্যে দেশটির রাজধানী ইস্তাম্বুলেও অন্তত ১ হাজার মানুষ নিহত হয়েছিল।

ডিসেম্বর, ১৯৩৯

উত্তর-পূর্ব তুরস্কে ১৯৩৯ সালের ডিসেম্বরে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে কেঁপেছে তুরস্ক। এরই মধ্যে এই ভূমিকম্পে বহু মানুষের প্রাণ যাওয়ার খবরও এসেছে। এই একই মাত্রার ভূমিকম্প ৮০ বছর আগেও একবার আঘাত হেনেছিল দেশটিতে। তখন প্রাণ যায় ৩০ হাজার মানুষের।

বাংলাদেশ জার্নাল/সামি/এমআর

  • সর্বশেষ
  • পঠিত