ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন অজয় বাঙ্গা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪২  
আপডেট :
 ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:০৬

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন অজয় বাঙ্গা
অজয় বাঙ্গা। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গার নাম মনোনীত করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বৃহস্পতিবারই আনুষ্ঠানিকভাবে বাঙ্গার নাম প্রস্তাব করেছে। সব ঠিক থাকলে বাঙ্গাই হবেন বিশ্বব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট। অজয় বাঙ্গা বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হলে এই প্রথম কোনো মার্কিন ভারতীয় এই পদে কাজ করবেন।

বৃহস্পতিবার এ বিষয়ে বাইডেন বলেন, জলবায়ু পরিবর্তন থেকে শুরু করে পাবলিক-প্রাইভেট রিসোর্স সমস্ত ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ৬৩ বছরের বাঙ্গা। সেকারণেই তার নাম প্রস্তাব করা হয়েছে।

এর আগে বাইডেন প্রশাসন চেয়েছিল কোনো নারীকে এই পদে নিয়ে আসতে। কিন্তু শেষ পর্যন্ত বাঙ্গার নাম প্রস্তাব করা হয়। বর্তমানে জেনারেল ইকুইটি নামে এক মার্কিন সংস্থার ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন তিনি।

উল্লেখ্য, একটি আনুষ্ঠানিক নির্বাচনের মধ্য দিয়ে পরবর্তী প্রেসিডেন্ট নিযুক্ত হবে। কিন্তু যুক্তরাষ্ট্রের মনোনয়নই শেষ পর্যন্ত কার্যকর হয় বলে বিশেষজ্ঞদের বক্তব্য।

বিশ্বব্যাংক, মূলত ১৮৭টি দেশের একটি জোট যা দারিদ্র্য হ্রাসে সহায়তা করার জন্য উন্নয়নশীল দেশগুলোকে অর্থ ঋণ দেয়। বৃহত্তম শেয়ারহোল্ডার হিসাবে, যুক্তরাষ্ট্র ঐতিহ্যগতভাবে সংস্থাটির প্রেসিডেন্ট নিয়োগ করে।

গত সপ্তাহে বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট পদত্যাগের ঘোষণা দিয়েছেন ডেভিড মালপাস। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে তিনি নিযুক্ত হয়েছিলেন। সাধারণত বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পাঁচ বছরের জন্য নির্বাচিত হন। কিন্তু এক বছর আগেই মালপাস কাজ থেকে অব্যাহতি নিচ্ছেন।

সূত্র: রয়টার্স, ডয়েচে ভেলে

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত