ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৭:৪৫

সুইডেন উপকূলে রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি!
‘গুপ্তচর’ তিমি ভালদিমির। ছবি: সংগৃহীত

২০১৯ সালে তাকে শেষ বারের মতো দেখা গিয়েছিল। তারপর থেকে আর হদিস মেলেনি। চার বছর পর আবার দেখা মিলল রাশিয়ার ‘গুপ্তচর’ তিমি ভালদিমিরের। এবার এই গুপ্তচরের দেখা মিলেছে সুইডেনের উপকূলে। ফলে আলোচনা শুরু হয়েছে, তা হলে কি আবার চরবৃত্তির কাজ শুরু করল রাশিয়া?

সুইডেনের আগে নরওয়ের সুদূর উত্তরের এলাকা ফিনমার্কে দেখা গিয়েছিল ভালদিমিরকে। তিন মাস ওই অঞ্চলে কাটানোর পর হঠাৎই উধাও হয়ে যায় এই বেলুগা তিমি। তারপরই এই সামুদ্রিক জীবকে দেখা গেছে সুইডেনে। রোববার সুইডেনের দক্ষিণ-পশ্চিম উপকূলে ভালদিমিরকে দেখা গেছে বলে জানিয়েছে সুইডেন প্রশাসন।

নরওয়েতে মাস কয়েক আগে যখন ভালদিমিরকে দেখা গিয়েছিল, তখন সেটির গলায় লাগানো ‘বেল্ট’ খুলে নেন সেখান সমুদ্রবিজ্ঞানীরা। এক সমুদ্রবিজ্ঞানী সেবাস্টিয়ান স্ট্র্যান্ডের দাবি, তিমিটি সম্ভবত পালিয়ে এসেছে। তার কথায়, “ভালদিমিরের বয়স ১৩-১৪ বছর। এই সময় তাদের শরীরে হর্মোনের মাত্রা অত্যধিক থাকে। শুধু তাই-ই নয়, এরা এই সময় সঙ্গীর খোঁজ করে। সেই একাকিত্বের কারণেই হয়তো পালিয়ে এসেছে তিমিটি।” তবে চরবৃত্তির বিষয়টিকেও একেবারে উড়িয়ে দিচ্ছে না ২ দেশ। নরওয়ের দাবি, রুশ নৌবাহিনী ভালদিমিরকে চরবৃত্তির জন্য বিশেষ প্রশিক্ষণ দিয়েছে। যদিও রাশিয়া এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত