ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ২০:৩০

এমভি আব্দুল্লাহ উদ্ধারে সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর প্রস্তুতি
জিম্মি জাহাজ এমভি আব্দুল্লাহ । ফাইল ছবি

সোমালিয়া জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ এমভি আব্দুল্লাহ উদ্ধারের জন্য সোমালিয়া পুলিশ ও আন্তর্জাতিক নৌবাহিনীর একটি দল উদ্ধার অভিযান শুরু করার প্রস্তুতি নিয়েছে।

বাংলাদেশ সময় সোমবার (১৮ মার্চ) সন্ধ্যায় বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ‘এমভি আবদুল্লাহকে গত সপ্তাহে ভারত মহাসাগর থেকে জাহাজটি ছিনতাই করে পরবর্তীতে সোমালিয়ার উপকূলে নেয়া হয়েছে। প্রায় এক দশক পর এটি সোমালি জলদস্যুদের দ্বারা গত নভেম্বর থেকে ২০টিরও বেশি জাহাজ ছিনতাই চেষ্টার সর্বশেষ ঘটনা।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সোমালিয়ার পুন্টল্যান্ড এলাকাটি অসংখ্য জলদস্যু চক্রের ঘাঁটি। আধা–স্বায়ত্তশাসিত এই অঞ্চলের পুলিশ বাহিনী জানিয়েছে, তারা উচ্চ সতর্কতায় রয়েছে এবং এমভি আবদুল্লাহকে জিম্মি করা জলদস্যুদের বিরুদ্ধে অভিযানে অংশ নিতে প্রস্তুতি নিয়েছে।

একটি বিবৃতিতে পুন্টল্যান্ড পুলিশ বলেছে, আন্তর্জাতিক নৌবাহিনী অভিযানের পরিকল্পনা করছে—এমন রিপোর্ট পাওয়ার পর পুন্টল্যান্ড পুলিশ বাহিনীও প্রস্তুত রয়েছে।

উল্লেখ্য, গত ৪ মার্চ বাংলাদেশের এস আর শিপিংয়ের ১৩ মিটার গভীরতার জাহাজ এমভি আবদুল্লাহ মোজাম্বিকের মাপুতু বন্দর থেকে কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা দেয়। এরপর গত মঙ্গলবার দুপুর দেড়টার দিকে খবর আসে, ভারত মহাসাগরে জাহাজটি ছিনতাই হয়েছে।

জলদস্যুদের উৎপাতের কারণে ঝুঁকিপূর্ণ ভারত মহাসাগরে অস্ত্রধারী নিরাপত্তারক্ষীসহ জাহাজ চলাচলের নিয়ম। এছাড়া জাহাজের চারপাশে তারকাঁটার বেষ্টনী, হাইস্পিড ওয়াটারগানসহ বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। কিন্তু দস্যুদের কবলে পড়া এমভি আবদুল্লাহতে এসব ব্যবস্থার কোনোটিই নেয়া হয়নি।

বিশ্লেষকরা বলছেন, কয়লাবোঝাই জাহাজটির পানির ওপরের অংশের উচ্চতা কম হওয়ায় খুব সহজেই এটিতে চড়ে বসে দস্যুরা। যার ফলে অনেকটা বিনা বাধায় জাহাজের নিয়ন্ত্রণ নেয় তারা।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত