ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

গাজার দুর্ভিক্ষের জন্য দায়ী ইসরায়েল: ইইউ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ০৮:৩৪

গাজার দুর্ভিক্ষের জন্য দায়ী ইসরায়েল: ইইউ
জোসেপ বরেল। সংগৃহীত ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দুর্ভিক্ষের জন্য ইসরায়েলের কঠোর সমালোচনা করেছেন ইউরোপীয় দেশগুলোর জোট ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিভাগের প্রধান জোসেপ বরেল। এই পরিস্থিতিকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলেও উল্লেখ করেন তিনি। খবর আনাদোলু এজেন্সির।

স্থানীয় সময় সোমবার (১৮ মার্চ) থেকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র অন্যতম অঙ্গসংস্থা ইউরোপিয়ান হিউম্যানিটেরিয়ান ফোরামের ২ দিনের সম্মেলন শুরু হয়েছে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে জোসেপ বরেল বলেন, গাজা এখন আর দুর্ভিক্ষের প্রান্তে নেই, সেই স্তর অতিক্রম করে এখন দুর্ভিক্ষের মধ্যে পৌঁছেছি, যা উপত্যকার হাজার হাজার মানুষের জন্য সীমাহীন ভোগান্তি এনে দিয়েছে।

ইইউ পররাষ্ট্র নীতি বিভাগের প্রধান বলেন, যুদ্ধের জেরে গাজা শিগগিরই এমন একটি অঞ্চলে পরিণত হতে চলেছে, যেখানে কোনো প্রকার আইনের শাসনের অস্তিত্ব থাকবে না এবং সামগ্রিকভাবে ফিলিস্তিন একটি ব্যর্থ রাষ্ট্রে রূপ নিচ্ছে এমন একটি রাষ্ট্র যা কিনা জন্মের আগেই ব্যর্থ হচ্ছে।

তিনি বলেন, আর এই পরিস্থিতির জন্য সম্পূর্ণভাবে দায়ী ইসরায়েল। গাজার যুদ্ধে ক্ষুধাকে তারা যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করছে। এটা পুরোপুরি অগ্রহণযোগ্য।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল।এতে নারী ও শিশুসহ হাজার ৩১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে গাজা উপত্যকায় বসবাসকারী ২০ লাখেরও বেশি ফিলিস্থিনির এক তৃতীয়াংশই জাতিসংঘ ও অন্যান্য দাতা দেশ ও সংস্থার ত্রাণের ওপর সরাসরি নির্ভরশীল।

গাজায় অভিযান শুরুর পর থেকে উপত্যকায় ত্রাণের প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েলি বাহিনী। ফলে খাদ্যের অভাবে পশুখাদ্য, গাছের পাতা খেতে বাধ্য হচ্ছেন গাজার লোকজন। ইতোমধ্যে সেখানে খাদ্যের অভাবে মৃত্যু শুরু হয়েছে। দেখা দিয়েছে দুর্ভিক্ষ।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত