ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা নিষিদ্ধের রায় স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২৪, ০৫:২৬  
আপডেট :
 ০৬ এপ্রিল ২০২৪, ০৫:৩০

ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা নিষিদ্ধের রায় স্থগিত
ভারতের সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

ভারতের উত্তর প্রদেশে মাদ্রাসা বন্ধে এলাহাবাদ হাইকোর্টের দেয়া রায় স্থগিত করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

শুক্রবার ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্ব গঠিত একটি বেঞ্চ এই রায় দেন। সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তে স্বস্তি পেয়েছে ওই রাজ্যের ১৬ হাজার মাদ্রাসার ১৭ লাখ মাদ্রাসা শিক্ষার্থী।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ শুক্রবার বলেন, মাদ্রাসা বোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্য সংবিধানের ধর্মনিরপেক্ষতার আদর্শ লঙ্ঘন করছে বলে এলাহাবাদ হাইকোর্ট যে নির্দেশ দিয়েছেন, প্রাথমিকভাবে তা সঠিক নয়।

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় আরও বলেন, মাদ্রাসায় মানসম্পন্ন শিক্ষা দেয়া হয় না, এমনটি বলা ভুল। আবার মাদ্রাসা সর্বজনীন ও বিস্তৃত নয় এমনটিও বলা যাবে না। এছাড়া মাদ্রাসা বন্ধ করে দেয়ার যে নির্দেশ এলাহাবাদ হাইকোর্ট দিয়েছেন, সেটি বৈষম্যমূলক রায়।

এদিকে, মাদ্রাসা বন্ধে কেন এমন পদক্ষেপ নেয়া হয়েছিল, সেই বিষয়ে কেন্দ্রীয় সরকার ও উত্তর প্রদেশ সরকারকে জবাব দিতে নোটিশ পাঠিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। এ বিষয়ে শুনানির জন্য জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে তারিখ নির্ধারণ করা হয়েছে। ওই পর্যন্ত এলাহাবাদ হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ বলবৎ থাকবে ও মাদ্রাসাগুলো স্বাভাবিক কার্যক্রম চালাতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/এসএ

  • সর্বশেষ
  • পঠিত