ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ধর্ষিত হওয়ার পর স্বামীকে হত্যা, তরুণীর মৃত্যুদণ্ড

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ মে ২০১৮, ১৭:০৮

ধর্ষিত হওয়ার পর স্বামীকে হত্যা, তরুণীর মৃত্যুদণ্ড

পাষণ্ড এক পুরুষ কর্তৃক ধর্ষিত হওয়ার পর তার সঙ্গেই বিয়ের পিঁড়িতে বসতে বাধ্য করা হয়েছিল ১৯ বছর বয়সী তরুণী নৌরা হুসেইনকে। কিন্তু কথিত স্বামীর অত্যাচার সইতে না পেরে তাকে খুন করেন নৌরা। এই অপরাধের দায়ে নৌরাকে মৃত্যুদণ্ড দিয়েছে সুদানের একটি আদালত।

গত বৃহস্পতিবার ওই হত্যাকাণ্ডের জন্য আর্থিক ক্ষতিপূরণের প্রস্তাব ফিরিয়ে দিয়ে উপযুক্ত শাস্তির দাবি জানায় নিহতের পরিবার। তারপরই তার মৃত্যুদণ্ড ঘোষণা করে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর অমডুরমানের একটি আদালত।

সুদানের মানবাধিকারকর্মী এবং সাংবাদিক আমাল হাবানির বরাত দিয়ে বার্তা সংস্থা আল জাজিরা জানায়, করতালি এবং তীব্র হর্ষধ্বনির মাধ্যমে নৌরার মৃত্যুদণ্ডের রায়কে স্বাগত জানায় তার স্বামীর পরিবার।

একই সময়ে আদালতে উপস্থিত নৌরার সমর্থকরা ভেঙে পড়েন। তার আইনজীবীরা চাইলে আগামী ১৫ দিনের মধ্যে এই মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

তবে অন্য একজন মানবাধিকারকর্মী আল জাজিরাকে জানান, রায় ঘোষণার সময় আদালত কক্ষের বাইরে নৌরার সমর্থনে জড়ো হওয়া শত শত মানুষকে পিটিয়ে সরিয়ে দেয় পুলিশ।

মানবাধিকারকর্মীরা জানান, মাত্র ষোল বছর বয়সে নৌরাকে জোর করে বিয়ে দেয়া হয় তার আত্মীয় সম্বন্ধীয় ওই যুবকের সঙ্গে। ২০১৪ সালে বিবাহনামায় স্বাক্ষর করার পর অনুষ্ঠান শেষ না করেই এক আত্মীয়ের বাড়িতে পালিয়ে যায় নৌরা।

পরে তার বাবা কৌশলে তাকে স্বামীর কাছে ফিরিয়ে আনে। এর ছয়দিন পর নৌরার ইচ্ছার বিরুদ্ধে তার সঙ্গে শারীরিক সম্পর্কে জড়ায় ওই যুবক। ওই সময় তার স্বামীর কয়েকজন আত্মীয় তাকে ধর্ষণে সহায়তা করে বলেও জানান মানবাধিকার কর্মী সারাহ এলহাসান।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত