ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ট্রাম্প-পুতিন রূদ্ধদ্বার বৈঠক

'অসাধারণ সম্পর্ক' আশা করছেন ট্রাম্প

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৮:০২  
আপডেট :
 ১৬ জুলাই ২০১৮, ২০:১৩

'অসাধারণ সম্পর্ক' আশা করছেন ট্রাম্প
বৈঠকে বসেছেন ট্রাম্প-পুতিন। ছবি: রয়টার্স

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে সোমবার ফিনল্যান্ডের প্রেসিডেন্সিয়াল প্যালেসে প্রথমবারের মতো বৈঠকে বসেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকের শুরুতে রাশিয়ার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়টিকে ‘ভাল বিষয়’ বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন তিনি যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি ‘অসাধারণ সম্পর্ক’ প্রত্যাশা করেন। খবর- রয়টার্স।

উল্লেখ্য, এই বৈঠকের আগে দুই দেশের মধ্যকার ‘বৈরী সম্পর্কের’ জন্য এক টুইট বার্তায় ওয়াশিংটনকেই দোষারোপ করেছিলেন ট্রাম্প। ট্রাম্পের এই বক্তব্যকে স্বাগত জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্কে অবনতির জন্য তিনি পূর্ববর্তী মার্কিন প্রেসিডেন্ট ও কর্মকর্তাদের দায়ী করেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর দুই দেশের মধ্যকার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

টুইটারে নিজেদের ভুলের কথা উল্লেখ করে ট্রাম্প লিখেছেন, ‘বহুবছর ধরে যুক্তরাষ্ট্রের বোকামির কারণেই দুই দেশের সম্পর্ক খারাপ হয়েছিল।’

ফিনল্যান্ডের রাজধানীতে চলমান এই রূদ্ধদ্বার বৈঠকে দুই প্রেসিডেন্ট ছাড়া অন্য কারও উপস্থিত থাকার অনুমতি নেই। বৈঠক শেষে সাংবাদিকদের সামনে কথা বলার আগে একত্রে মধ্যাহ্নভোজে অংশ নেবেন তারা।

এদিকে, এই বৈঠক থেকে খুব বেশি কিছু আশা করছে না বলে জানিয়েছে ক্রেমলিন। তবে দু’দেশের মধ্যে চলমান বিবাদ নিরসনে এটি ‘প্রথম পদক্ষেপ’ বলে মনে করে তারা।

আরও পড়ুন- ট্রাম্প-পুতিন বিশ্ব শান্তির চাবি: ক্রোয়েট প্রেসিডেন্ট

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত